ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২
‘সহযোগিতা অথবা ধ্বংস’-এর যে কোনো একটি বেছে নেয়ার সময় : জাতিসংঘ মহাসচিব
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২২-১১-০৮ ০০:২২:১০

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল ৭ই নভেম্বর মিশরে বৈশ্বিক উষ্ণতারোধ সংক্রান্ত আলোচনায় বিশ্ব নেতাদের উদ্দেশে বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান বিরূপ প্রভাবের প্রেক্ষিতে মানবতাকে অবশ্যই হয় “সহযোগিতা” নতুবা “ধ্বংস”- দুটোর একটিকে বেছে নিতে হবে।
  কোভিড মহামারী ও ইউক্রেনে রুশ অভিযান থেকে শুরু করে জলবায়ূ পরিবর্তন পর্যন্ত বিপর্যয়ে পর্যদস্তু অর্থনীতি ও  আন্তর্জাতিক সম্পর্কের তোলপাড়ের এই চরম সংকটের প্রেক্ষাপটে গুতেরেস বলেন, বিশ্ব এখন “জীবন মরনের লড়াইয়ে” রয়েছে। তিনি লোহিত সাগর রিসোর্ট শর্ম-আল শেইক -এ জাতিসংঘের কপ-২৭ শীর্ষ সম্মেলনে বলেন, বিশ্ব মানবতার কাছে এখন ‘সহযোগিতা অথবা ধ্বংস’- এর যে কোনো একটিকে বেছে নেয়ার সময়। একটি ‘জলবায়ু সংহতি চুক্তি’ অথবা ‘একটি  যৌথ আত্মহত্যা চুক্তি’ যে কোনো একটিকে বেছে নিতে হবে।
  মহাসচিব গুতেরেস ধনী  দেশ ও উদীয়মান অর্থনীতির মধ্যে একটি ‘ঐতিহাসিক’ চুক্তির আহ্বান জানিয়ে বলেন, চুক্তির মাধ্যমে নির্গমন কমাতে এবং তাপমাত্রা বৃদ্ধিকে ্উচ্চাভিলাষী প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রায় প্রাক-শিল্প যুগের  চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি রাখতে হবে। তিনি সতর্ক কওে বলেন, বর্তমান ক্রান্তিলগ্নে আমরা নরকের জলবায়ুর মহাসড়কে আছি, আমাদের পা দ্রুত এগিয়ে যাচ্ছে।

 

জাতিসংঘে সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা প্রস্তাব গৃহীত
মিয়ানমার জান্তাকে ‘অবিলম্বে’ গণতান্ত্রিক ধারায় ফিরতে হবে ----জাতিসংঘ মহাসচিব
মিশরে জলবায়ু সম্মেলনের আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন উচ্চ প্রত্যাশার মুখোমুখি
সর্বশেষ সংবাদ