ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে বিভিন্ন আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১২-১৪ ১৫:১৭:৩২


 রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।
  এ উপলক্ষ্যে গতকাল ১৪ই ডিসেম্বর সকালে রাজবাড়ী শহরের লোকোশেড বধ্যভূমিতে জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জন অফিস, জেলা আওয়ামী লীগ, ব্যক্তিগতভাবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস, জেলা কারাগার, জেলা শিল্পকলা একাডেমী, জেলা পরিসংখ্যান কার্যালয়, রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), সড়ক বিভাগ, গণপূর্ত বিভাগ, শিক্ষা অফিস, বিআরটিএ, পানি উন্নয়ন বোর্ড, এলজিইডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সড়ক বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজবাড়ী সরকারী কলেজ, ডাঃ আবুল হোসেন কলেজ, জেলা ছাত্রলীগ, জেলা যুবলীগ, জেলা কৃষক লীগ, যুব মহিলা লীগ, রেড ক্রিসেন্ট ইউনিটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীসহ সকল শহীদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয়।
  সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে লোকোশেড বধ্যভূমির বেদীতে মোমবাতি প্রজ্জ্বালনের পর শহীদদের স্মরণে ১মিনিট নীরবতা পালন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসাবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহমেদ, যুদ্ধকালীন কমান্ডার বাকাউল আবুল হাসেম ও জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও আরএসকে ইনস্টিটিউশনের শিক্ষক চায়না রাণী সাহা।
  এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রূপা রায়, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ সালাহউদ্দিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। 
  প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবসে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের-যাদেরকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। মুক্তিযুদ্ধের সময় রাজবাড়ীর প্রেক্ষাপট ছিল কিছুটা ভিন্ন। কারণ রাজবাড়ী রেলের শহর হওয়ার এখানে বিপুল সংখ্যক অবাঙালী বিহারীদের বসবাস এবং শক্ত অবস্থান ছিল। এ জন্য তারা আমাদের বিজয় মেনে নেয়নি। সারা দেশ ১৬ই ডিসেম্বর স্বাধীন হলেও তাদের কবল থেকে রাজবাড়ী মুক্ত হয় ১৮ই ডিসেম্বর। তারা কখনো ভাবেনি এই দেশ স্বাধীন হবে। তাই তারা পাকিস্তানীদের দোসর হয়ে ব্যাপক গণহত্যা চালিয়েছিল। মুক্তিযুদ্ধকালীন তাদের নৃশংসতা-বর্বরতা বলে বোঝানোর মতো নয়। এই লোকোশেডে অসংখ্য বাঙালীকে ধরে এনে গলা কেটে হত্যা করে কুমে ফেলে দিত। 
  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাঙালী জাতি যাতে ভবিষ্যতে মাথা তুলে না দাঁড়াতে পারে সে জন্য পাকিস্তানী বাহিনীর নীলনকশায় বিজয়ের আগ মুহূর্তে বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। এই লোকোশেডে যে হত্যাকাণ্ড হয়েছিল তার ইতিহাস ও মুক্তিযুদ্ধের ইতিহাস আমাদের নতুন প্রজন্মকে সঠিকভাবে জানাতে হবে। বীর মুক্তিযোদ্ধারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে এদেশটাকে স্বাধীন করেছিল। বর্তমানে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাচ্ছেন। এই অর্থনৈতিক মুক্তির যুদ্ধে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
  আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের পরিবেশনায় মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ