ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী সদরের মূলঘরে ভিডব্লিউবি কর্মসূচীর বিনামূল্যের চাল বিতরণে টাকা নেওয়ার অভিযোগ!
  • আশিকুর রহমান
  • ২০২৩-০৩-৩০ ১৪:৩৫:০২

রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভিডব্লিউবি কর্মসূচীর বিনামূল্যে ৩০ কেজি করে চাল বিতরণে উপকারভোগীদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। 

  উপকারভোগীদের অভিযোগ, চাল নেওয়ার সময় প্রত্যেক কার্ডধারীর কাছ থেকে সঞ্চয় বাবদ ২২০ টাকার জায়গায় নেওয়া হচ্ছে ২৫০ টাকা। অথচ সঞ্চয় বইতে জমা করা হচ্ছে ২২০ টাকা। তবে টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন ইউপি চেয়ারম্যান। আর তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

  জানা গেছে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভালনারেবল উইমেন বেনিফিট(ভিডব্লিউবি) কর্মসূচীর আওতায় অসচ্ছল, বিধবা ও তালাকপ্রাপ্তা নারীরা দুই বছর মেয়াদে (২০২৩-২০২৪) বিনামূল্যে মাসে ৩০ কেজি করে চাল পাচ্ছেন। শুধু খাদ্য সহায়তাই নয়, সব উপকারভোগীদের প্রত্যেকের নিজস্ব একটি ব্যাংক হিসাবও খুলে দিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। চাল নেওয়ার সময় এই অ্যাকাউন্টে ২২০ টাকা জমা করছেন উপকারভোগীরা। যা হবে তাদের ক্ষুদ্র ব্যবসা পরিচালনার জন্য প্রাথমিক মূলধন গঠন।

  গতকাল ৩০শে মার্চ দুপুরে রাজবাড়ী সদর উপজেলার মুলঘর ইউনিয়ন পরিষদে ওই ইউনিয়নের ১৬৪ জন ভিডব্লিউবি উপকারভোগীর মধ্যে চাল বিতরণ করা হয়।   

  সরেজমিনে গিয়ে দেখা যায়, উপকারভোগীদের কাছ থেকে ২২০ টাকার জায়গায় নেওয়া হচ্ছে ২৫০ টাকা। অথচ সঞ্চয় বইতে জমা করা হচ্ছে ২২০ টাকাই। চাল বিতরণের সময় একজন ট্যাগ অফিসার এবং ইউপি সচিবের উপস্থিত থাকার কথা থাকলেও তাদের দেখা মেলেনি। ২৫০ টাকা জমা নিয়ে চাল বিতরণ করছেন ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ জাহাঙ্গীর ও ব্যাংক এশিয়া লিমিটেডের এজেন্ট ব্যাংকিংয়ের কাস্টমার সার্ভিস অফিসার শামীম।

  উপকারভোগী মূলঘর ইউনিয়নের বাঘিয়া ঝিনাইদহ গ্রামের আকলিমা বেগম জানান, তিনি এ পর্যন্ত ৩বার চাল পেয়েছেন। প্রতিবারই ২৫০ টাকা করে জমা দিয়েছেন। ২২০ টাকা করে তার বইতে সঞ্চয় হিসেবে জমা করে। আর বাড়তি ৩০ টাকা খাদ্য গুদাম থেকে ইউনিয়ন পরিষদে চাল আনার ভাড়া বাবদ নেন ইউনিয়ন পরিষদের লোকজন।

  আরেক উপকারভোগী খোদেজা বেগম জানালেন, তিনি জিজ্ঞেস করেছিলেন ২২০ টাকার জায়গায় কেন ২৫০ টাকা নেওয়া হচ্ছে। সে সময় ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ জাহাঙ্গীর তাকে বলেছেন, চাল আনার ভাড়া বাবদ ৩০ টাকা নেওয়া হচ্ছে। ৩০ টাকা না দিলে চাল দেওয়া যাবে না।

  উপকারভোগী ছালেহা বেগম জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নির্দেশে চাল আনার ভাড়া বাবদ ৩০ টাকা করে নেন গ্রাম পুলিশ জাহাঙ্গীর। বাধ্য হয়েই বাড়তি টাকা দিয়ে তাদের চাল নিতে হয়।

  অভিযুক্ত গ্রাম পুলিশ জাহাঙ্গীর ও ব্যাংক এশিয়া লিমিটেডের এজেন্ট ব্যাংকিংয়ের কাস্টমার সার্ভিস অফিসার শামীম বলেন, ‘উপকার ভোগীদের কাছ থেকে সঞ্চয়ে ২২০ টাকা করেই নেওয়া হচ্ছে। এর বাইরে কোন টাকা নেওয়া হচ্ছেনা।’

  চাল বিতরণের সময় ইউনিয়ন পরিষদে নিজের কক্ষেই বসে ছিলেন ইউপি চেয়ারম্যান শেখ ওহিদুজ্জামান। তার পাশের কক্ষেই বাড়তি ৩০ টাকা করে নিয়ে চাল বিতরণ করা হচ্ছে। হাতেনাতে সাংবাদিকদের সামনে অনিয়মের বিষয়টি ধরা পড়ার পরেও উপকারভোগীদের অভিযোগ মানতে নারাজ ইউপি চেয়ারম্যান।

  তিনি বলেন, ‘উপকারভোগীদের কাছ থেকে সঞ্চয়ের ২২০ টাকা করেই নেওয়া হচ্ছে। তাদের কাছ থেকে চাল আনার ভাড়া বাবদ কোন টাকা নেওয়া হচ্ছে না। ভাড়ার টাকা আমি নিজেই দিয়ে দেই।’

  ইউপি সচিব আব্দুস সাত্তার মোল্যার চাল বিতরণের কক্ষে থাকার কথা থাকলেও তিনিও বসে ছিলেন নিজের কক্ষে। ইউপি সচিব বললেন, ‘চাল বিতরণের বিষয়টি চেয়ারম্যান নিজে তদারকি করছেন। যে কারণে আমি ওখানে যাইনি। আর আমি জন্মনিবন্ধনের কিছু কাজ নিয়ে ব্যস্ত আছি।’ 

  চাল বিতরণে সঞ্চয়ের বাইরে কোন টাকা নেওয়া হচ্ছেনা বলেও দাবী করেন তিনি।

  চাল বিতরণের ট্যাগ অফিসারের দায়িত্বে থাকা রাজবাড়ী সদর উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, ‘আজ চাল দেওয়া হবে তা আমাকে কেউ জানায়নি। যে কারণে আমি সেখানে যাইনি।’

  রাজবাড়ী জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন বলেন, ‘ট্যাগ অফিসারকে ই-মেইলের মাধ্যমে চিঠি দিয়ে চাল বিতরণের বিষয়টি জানানো হয়েছিল। তারপরেও তিনি কেন যাননি বলতে পারছিনা। যদি কোন উপকারভোগীর কাছ থেকে সঞ্চয়ের ২২০ টাকার বাইরে অতিরিক্ত টাকা নেওয়া হয় তাহলে সেই টাকা উপকারভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে ফেরৎ দেওয়ার ব্যবস্থা করা হবে। এছাড়া এ বিষয়ে ভিজিডি নীতিমালা অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

  রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা বলেন, ‘ভিডব্লিউবি কর্মসূচীর চাল বিতরণে টাকা নেওয়ার বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগতভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ