ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে দু’দিনের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ সমাপ্ত
  • রফিকুল ইসলাম
  • ২০২৩-০৬-০৭ ০৫:৪৩:০০

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ে দুইদিন ব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ গতকাল ৬ই জুন দুপুরে সমাপ্ত হয়েছে।

  সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। 

  অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি)  মোঃ সোহাগ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান ও রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমরেশ চন্দ্র বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আজকে যারা শিক্ষার্থী তারাই আমাদের তথ্য প্রযুক্তি নির্ভর আগামীর উন্নত স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ। আমাদের এই ভবিষ্যৎ প্রজন্মকে লেখাপড়া ও জ্ঞান চর্চার পাশাপাশি স্মার্ট বাংলাদেশের যোগ্য হয়ে গড়ে উঠতে তাদের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। আর সেই জন্য তাদেরকে যে সব অভ্যাস স্বাস্থ্যের ক্ষতি করে সেগুলো পরিহার করতে হবে। আগে অধিকাংশ শিক্ষার্থী ভোরে উঠে নামাজ পড়ে তারপর পড়াশোনা শুরু করত। কিন্তু বর্তমানে প্রেক্ষাপটে অধিকাংশ শিক্ষার্থী সারারাত পড়শোনার পাশাপাশি বিভিন্ন তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভোরে নামাজ পড়ে ঘুমাতে যায় এবং অনেক বেলায় ঘুম থেকে উঠে। যা স্বাস্থ্যের জন্য একটি খারাপ অভ্যাস। স্বাস্থ্য ঠিক রাখতে আমাদের এই অভ্যাস পরিহার করতে হবে। বর্তমানে আমরা সারা পৃথিবীর সাথে তথ্য প্রযুক্তি মাধ্যমে যুক্ত। যা এক সময় ছিল না। কিন্তু ইন্টারনেট আসার পর আমাদের সেই যোগাযোগ মাধ্যমের ব্যাপক পরিবর্তন এসেছে। বর্তমানে এই তথ্য প্রযুক্তির ব্যবহার এমন যায়গায় আমাদের পৌছে দিয়েছে আমরা ঘরে বসে ইন্টারনেটের ব্যবহারের মাধ্যমে সারা বিশ্বের সাথে যোগাযোগসহ যে কোন বিষয়ে জানতে পারি। এই প্রযুক্তি ভালো ও খারাপ দুটি দিক আছে। আমরা ভালো দিকটা ব্যবহার করে নিজেদের তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করব। যাতে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের তথ্য-প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদেরকে বিশ্বের উন্নত দেশের সমকক্ষ করে গড়ে তুলতে পারি। 

  বক্তব্য শেষে তিনি ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে বিভিন্ন ক্যটাগড়িতে অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ