ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সমর্থন জোগাতে ওআইসিকে বাংলাদেশের আহ্বান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৮-১০ ১৫:৩৪:৫০

 মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের স্বদেশে টেকসই প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সমর্থন জাগাড় করতে বাংলাদেশ গতকাল ১০ই আগস্ট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের(ওআইসি) প্রতি আহ্বান জানিয়েছে।

  ‘আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুটিকে টিকিয়ে রাখতে’- তিনি ওআইসির প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া এ আহ্বান জানান।

  প্রধানমন্ত্রী কার্যালয় সূত্র জানিয়েছে, গতকাল ১০ই আগস্ট দুপুর আড়াইটা থেকে প্রায় ৪৫ মিনিট প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্বকারী মোঃ তোফাজ্জেল রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের জন্য আর্থিক ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা চেয়েছেন।

  তিনি উপসাগরীয় সহযোগিতা পরিষদ(জিসিসি) এবং ওআইসিভুক্ত  দেশগুলোর কাছ থেকে রোহিঙ্গাদের জন্য একটি আর্থিক তহবিল গঠনে উল্লেখযোগ্য অবদান রাখার আহ্বান জানান।

  প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন- মিয়ানমারে ওআইসির বিশেষ দূত রাষ্ট্রদূত ইবরাহিম খায়রাত, ওআইসি সহকারী মানবিক বিষয়ক পরিচালক রোহিঙ্গা ইসু্যুতে ওআইসি আইসিএইচএডি  ফোকাল পয়েন্ট মোহাম্মদ আলী এলখামলিচি, কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট আফ্রিকা ও এশিয়ার প্রজেক্ট সেকশন প্রধান দানা আল মিসনাদ, প্রকল্প বিভাগ, কুয়েত জাকাত হাউসের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. মজিদ সুলেমান আল-আজমি, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ, কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট তালাল আল বাকের, এইচসি’র সিনিয়র উপদেষ্টা ও জিসিসি দেশগুলির ইউএনএইচসিআর প্রতিনিধি খালেদ খলিফা, বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ ও ইউএনএইচসিআর-এর নির্বাহী সহকারী জেসিকা ওয়াটস।

  বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

 
পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সর্বশেষ সংবাদ