ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে রেলওয়ের নতুন ক্যারেজ ও ওয়াগনমেরামত কারখানা নির্মাণ বাস্তবায়নে মতবিনিময়
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৯-১০ ১৫:১১:৪৩

বাংলাদেশ রেলওয়ের নতুন ক্যারেজ ও ওয়াগন মেরামত কারখানা নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের আওতায় রাজবাড়ীতে পরিবেশগত সামাজিক প্রভাব, ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন পরিকল্পনা বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 বাংলাদেশ রেলওয়ে ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে গতকাল ১০ই সেপ্টেম্বর সকালে কলেক্টরেটের সম্মেলন কক্ষে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়। 

জেলা প্রশাসক মোঃ আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তি রূপা রায়ের সঞ্চালনায় সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ, জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ, বাংলাদেশ রেলওয়ের প্রকল্প পরিচালক ড. মোঃ কুদরতি খোদা, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, সাবেক মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন ও রাজবাড়ী চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মোঃ জাকির হোসেন প্রমূখ বক্তব্য রাখেন। সভায় প্রকল্প সম্পর্কিত পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন প্রকল্পের কনসালটেন্ট তন্ময় পন্ডিত। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সারমীন ইয়াছমীন, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, রাজবাড়ী পৌরসভার প্রকল্প এলাকার কাউন্সিলরগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠাণ ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধানগণ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  আলোচনা সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, রাজবাড়ীতে বাংলাদেশ রেলওয়ে যে কারখানা স্থাপন করতে যাচ্ছে সেটি হবে বাংলাদেশের রেলের যত কারখানা আছে সেগুলোর চেয়ে আধুনিক। আমার জানা মতে এই কারখানাটি অন্য জেলায় স্থাপনের জন্য অনেকে চেষ্টা করেছেন। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী রেলের শহর হিসেবে পরিচিত রাজবাড়ী জেলার ঐতিহাসিক পরিচিত রক্ষার জন্য তিনি এ জেলায় এই কারখানাটি স্থাপনের জন্য সংশ্লিষ্টদের বলেছেন। সুতরাং আমাদের সকলের উচিত রাজবাড়ী জেলায় যাতে এই কারখানাটি হয় সে বিষয়ে সহযোগিতা করা। তবে এক্ষেত্রে কারখানা করতে যেয়ে যারা ক্ষতিগ্রস্ত হবে তারা যে ঠিকমত ক্ষতিপূরণ পায় সে বিষয়টি কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে।

  সভাপতি জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাংলাদেশ রেলওয়ের এই প্রকল্পটি রাজবাড়ী জেলার মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি জেলার উন্নয়নে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের সকলের মনে রাখা প্রয়োজন নিজেদের উন্নয়নের জন্য ভালো কিছু করতে গেলে নিজেদের কিছু ত্যাগ স্বীকার করতে হয়ে। যাদের জমি এই প্রকল্প বাস্তবায়নের জন্য অধিগ্রহণ করা হবে সরকারের নিয়ম অনুযায়ী তাদেরকে অবশ্যই জমির মূল্যের তিনগুণ ক্ষতিপূরণসহ যদি কোন স্থাপনা থাকে সেটির ক্ষতিপূরণ দেওয়া হবে। শুধু সেটাই নয় এই প্রকল্প বাস্তবায়নের ফলে রাজবাড়ী জেলা দক্ষিণাঞ্চলের রেলওয়ের হাবে পরিনত হবে। যাতে করে এক সময় অধিকাংশ ট্রেন রাজবাড়ী দিয়ে চলাচল করার কারণে যোগাযোগ ব্যবস্থাসহ সকল ক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন হবে। এছাড়াও অন্যান্য বক্তাগণ এই প্রকল্প রাজবাড়ী জেলায় করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জনান।

  উল্লেখ্য যে, রাজবাড়ীতে একটি নতুন ক্যারেজ ও ওয়াগন মেরামত কারখানা নির্মাণের জন্য বিশাদ নক্সা ও দরপত্র দলিল তৈরীসহ সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের আওতায় বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ের বাস্তবায়ন ও পরিচালনায় বছরে ২হাজার যাত্রীবাহী কোচ ও ১হাজার মালবাহী ওয়াগন মেরামতের লক্ষ্যে রাজবাড়ী সদর উপজেলার পুরাতন লোকসেড এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে  ফ্রান্সের সিসট্রা ও বাংলাদেশের ডিডিসি দায়িত্ব পালন করবে। বাংলাদেশ সরকারের অর্থায়নে জুলাই ২০২৪ মধ্যে প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পের জন্য ১০৫.৫৪৩২ একর জমির প্রয়োজন হবে। যার মধ্যে প্রকল্প এলকায় ৭টি মোজা নুরপুর, ছোট নুরপুর, বিনোদপুর, রঘুনাথপুর, রামচন্দ্রপুর, সজ্জনকান্দা ও কামালদিয়া কান্দি এলাকার রেলের ২৯.৫২৮৪ একর , ইজারাভূক্ত ২.৪৯২৭ একর, আংশিক আওতাধীন ৩,৬৬২২ একর ও ব্যক্তি মালিকানাধীন ৬৯,৮৫৯৯ একর সর্বমোট= ১০৫.৫৪৩২ একর জমির প্রয়োজন হবে। যার মধ্যে সরকারী জমির সরকারী ও রেলওয়ের জমি ব্যতীত ব্যক্তি মালিকানাধীন জমি সরকারী নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দিয়ে অধিগ্রহণ করা হবে। এ প্রকল্প বাস্তবায়নের ফলে ২৫০০ জন ব্যক্তির নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানা যায়। 

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ