ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাক্সফোর্স কমিটির প্রস্তুতি সভা
  • রফিকুল ইসলাম
  • ২০২৩-১০-০৫ ০৩:০৪:৫০

আগামী ১২ই অক্টোবর থেকে ২রা নভেম্বর মা ইলিশ সংরক্ষণ অভিযানকে সফল করার লক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাক্সফোর্স কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
 রাজবাড়ী জেলা প্রশাসক ও জেলা মৎস্য দপ্তরের যৌথ আয়োজনে গতকাল ৩রা অক্টোবর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
 জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূর্বণা রানী সাহার সঞ্চালনায় সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার সারমীন ইয়াছমীন, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান, জেলা সহকারী শিক্ষা অফিসার শামসুন্নাহার চৌধুরী, জেলা সহকারী মৎস্য কর্মকর্তা লতিফুর রহমান, সদর সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোস্তফা আল রাজিব ও রাজবাড়ী বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি ফজলুর রহমান মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।
 এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বাজার ব্যবসায়ীগণ, মৎস্যজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 সভায় জেলা প্রশাসক আবু কায়সার খানসহ অন্যান্য বক্তারা বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এই সম্পদকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। সুতরাং সরকার আগামী ১২ই অক্টোবর থেকে ২রা নভেম্বর পর্যন্ত মা ইলিশের ডিম ছাড়ার যে সময় নির্ধারণ করেছেন সে সময়ে নদীতে কোন ভাবেই মাছ ধরা যাবে না। কারণ এই সময় একটি মা ইলিশের ডিম থেকে লক্ষ লক্ষ ইলিশের বৃদ্ধি হবে। যা ভবিষ্যতে আমাদের জাতীয় সম্পদ ইলিশ রক্ষার পাশাপাশি ইলিশ ধরার মৌসুমে নদীতে আরো অধিক পরিমান ইলিশ পাওয়া যাবে। বিষয়টিকে বিবেচনায় নিয়ে আমাদের জেলে ভাইদের সরকার নির্ধারিত এই সময়ে নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। আবার সরকার সরকার এই সময়ে জেলেদের যাতে কষ্ট না হয় সে জন্য তাদের বিভিন্ন ধরনের সহায়তা প্রদানের ব্যবস্থা করেছে। আমরা কমিটির পক্ষ থেকে আশা করি সরকারের  নিষিদ্ধ সময়ে সকলে নদী থেকে মাছ ধরা বন্ধ রাখবে। এর পরেও যদি কেউ সরকারের এই আদেশকে উপেক্ষা করে নদীতে মাছ ধরে তবে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ