ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীসহ ৬টি জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার সুপারিশ করেছে ইউজিসি
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১০-০৬ ১৪:৩৬:৪৬

রাজবাড়ী জেলাসহ দেশের আরও ছয় জেলায় নতুন ছয়টি বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

 গতকাল ৫ই অক্টোবর ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানের স্বাক্ষর করা চিঠিতে এ সুপারিশ করা হয়। শিক্ষা মন্ত্রণালয় বরাবর এ বিষয়ে মতামত বা সুপারিশ করেছে ইউজিসি।
 ইউজিসি সূত্রে জানা গেছে, দেশের ছয়টি জেলা রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, কক্সবাজার, নড়াইল ও বরগুনা জেলায় একটি করে মোট ৬টি বিশ্ববিদ্যালয় করার সুপারিশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ভৌগলিক ও অবস্থান বিবেচনায় কী কী বিষয় পড়ানো যেতে পারে, সেটাও উল্লেখ করেছে ইউজিসি।
 এছাড়াও তিন জেলায় আপাতত নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজন নেই মর্মেও মতামত দিয়েছে সংস্থাটি। ওই জেলাগুলো হল- গাইবান্ধা,  ময়মনসিংহ ও রংপুর।
 ইউজিসির চিঠিতে বলা হয়, রাজবাড়ীতে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হল। ওই জেলার পাশের দুটি জেলায়(পাবনা ও কুষ্টিয়া) পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও দূরত্ব বিবেচনায় রাজবাড়ীতে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে।
 উল্লেখ্য, বর্তমানে দেশে ৫৪টি সরকারী বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে সম্প্রতি তিনটি নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এ তিনটি হলে দেশে মোট সরকারী বিশ্ববিদ্যালয় হবে ৫৭টি। এছাড়াও দেশে অনুমোদিত বেসরকারী বিশ্ববিদ্যালয় আছে ১১৩টি।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ