ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে পদ্মা নদীতে জেলের জালে আটকা পড়লো ২মণ ওজনের শুশুক
  • আবুল হোসেন
  • ২০২৩-১১-০৪ ০২:৫২:৪৯

গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে গতকাল ৩রা নভেম্বর জেলেদের জালে আটকা পড়লো প্রায় ২মণ ওজনের একটি শুশুক মাছ। মাছটি এক নজর দেখতে স্থানীয়রা ভিড় জমায় পদ্মার পাড়ে।
 গোয়ালন্দ উপজেলার অন্তার মোড় এলাকায় পদ্মা নদীতে জেলে ইউসুফ আলী ফেলা জালে ধরা পড়ে এ মাছটি। নদী থেকে ডাঙ্গায় তোলার কিছু সময়ের মধ্যেই শুশুক মাছটি মারা যায় বলে তিনি জানিয়েছেন। 
 জেলে ইউসুফ আলী বলেন, গত ১২ই অক্টোবর থেকে ২রা নভেম্বর পর্যন্ত ইলিশের প্রজজন মৌসুমে পদ্মা নদীতে দীর্ঘ ২২দিন যাবৎ মাছ শিকার নিষিদ্ধ ছিল। গত ৩রা নভেম্বর ভোর কয়েকজন জেলে পদ্মা নদীতে মাছ শিকার করতে জাল ফেলি নদীর বিভিন্ন পয়েন্টে। জাল তুলতেই কয়েকটি বড় ঝাঁকুনি অনুভব করি। এ সময় সবাই মনে করি, জালে বড় কোন ধরনের মাছ আটকা পড়েছে। জাল নৌকায় তুলে দেখি ইলিশ মাছের সাথে একটি  শুশুক জালে আটকা পড়েছে। শুশুকটির ওজন প্রায়  ২মণের মতো। পরে সকালে দৌলতদিয়া মাছ ব্যবসায়ী দেলোয়ার হোসেনের আড়ৎ নিয়ে ৩হাজার টাকায় বিক্রি করে দেই।
 তিনি আরো  বলেন,  শুশুক শিকার  বা ধরা নিষিদ্ধ তা আমার জানা নেই।  এই প্রথম আমার জালে একটি শুশুক মাছটি ধরা পড়লো
 এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা(অতিরিক্ত দায়িত্ব) মোস্তফা আল রাজিব বলেন, এটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শুশুক শিকার বা হত্যা করা, পাচার করা কিংবা ক্রয়- বিক্রয় করা আইনগত দন্ডণীয় অপরাধ। এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি ৫ বছরের কারাদণ্ড অথবা ৫ লাখ টাকা জরিমানা।  

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ