ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালিত
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১১-০৪ ০২:৫৫:১২

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল ৩রা নভেম্বর সকালে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

 দিবসটি উপলক্ষে রাজবাড়ী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয়, দলীয় ও সহযোগী সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

 পরে জেলা আওয়ামী লীগ কার্যালয় চত্ত্বরে জেল হত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, সহ-সভাপতি ও জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সহ-সভাপতি রেজাউল হক রেজা, যুগ্ম সাধারণ সম্পাদক এডঃ মোঃ শফিকুল আজম মামুন, জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুস সালাম মন্ডল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রমজান আলী খান, পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহিদা চৌধুরী তন্বী, জেলা যুব মহিলা লীগের সভাপতি কানিজ ফাতিমা চৈতি ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান চৌধুরী আসাদ বক্তব্য রাখেন।

 এ সময় রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক ফকরুজ্জামান মুকুট, সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, সাংগঠনিক সম্পাদক আসীম কুমার পাল, উপ-দপ্তর সম্পাদক মোঃ সাইফুল ইসলাম সোহাগ, কোষাধ্যক্ষ মোঃ মোস্তাফিজুর রহমান শরীফ, জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ রফিকুল ইসলাম, ইঞ্জিঃ মোঃ আমজাদ হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোঃ ওহিদুজ্জামান, পৌর আওয়ামী লীগের সভাপতি এডঃ মোঃ উজির আলী শেখ, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফি, জেলা যুবলীগের সভাপতি মোঃ শওকত হাসান, সাধারণ সম্পাদক নুরুজ্জামান মিয়া সোহেল, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শাহিন শেখ, সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম জাহিদসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও কৃষক লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দুই মাস পর আজকের এই দিনে জাতীয় চার নেতাকে কারাগারে হত্যা করা হয়। আজকের এই দিনটি আমাদের জন্য অত্যন্ত দুঃখ ও কষ্টের দিন। মুক্তিযুদ্ধের অন্যতম চার সংগঠক ও বাংলাদেশের ইতিহাসের চূড়ান্ত সংকটকালে বঙ্গবন্ধুর নির্দেশে মহান মুক্তিযুদ্ধে যে কয়েকজন নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং এইচএম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়। কী অপরাধ ছিল? এই জাতীয় চার নেতার। যার জন্য তাদেরকে হত্যা করা হলো। যাদের জীবনের অর্ধেকটাই কাটিয়েছেন আন্দোলন আর সংগ্রামের মধ্য দিয়ে। যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশকে যেন পুনর্গঠন করতে না পারে, সে জন্যই বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতাকে হত্যা করে একাত্তরের পরাজিত শত্রুরা। কিন্তু আমার নেত্রী সকল বাঁধা উপেক্ষা করে জাতির পিতার অসমাপ্ত কাজ ঐকান্তিক প্রচেষ্টায় সমাপ্ত করে বিশ্বের বুকে একটি আধুনিক উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিত করেছেন।

 রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বলেন, দেশের জন্য জীবন উৎসর্গকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের এ দেশের মানুষ সারা জীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। যে অপশক্তি জাতির পিতা ও তাঁর পরিবার, জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করেছে সেই শক্তি এখনো ওৎ পেতে আছে। তারা বারে বারে দেশের শান্তিপূর্ণ অবস্থা বিনষ্ট করার চেষ্টা চালাচ্ছে। তাদের বিষয়ে সজাগ থাকতে হবে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বানচাল করার জন্য এই অপশক্তি আবারও দেশে অরাজকতা সৃষ্টি করছে। এই অপশক্তির বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

 আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতাসহ অঙ্গ সংগঠনের নিহত সকল নেতাকর্মীর রুহের মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ