ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
মীর মশাররফ হোসেনের ১১২তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
  • মাহফুজুর রহমান
  • ২০২৩-১২-১৯ ১৪:১৩:১৯

 রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে প্রখ্যাত কথা সাহিত্যিক কালজয়ী ঔপন্যাসিক মীর মশাররফ হোসেনের ১১২তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ১৯শে ডিসেম্বর বিকালে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের আয়োজনে আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে।

 মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি সালাম তাসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে প্রাক্তন জেলা শিক্ষা অফিসার জনাব আজিজা খানম, কবি বিধান চন্দ্র রায়(কুষ্টিয়া), সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনিরুল হক মুনীর, সমকাল সুহৃদ সমাবেশ সভাপতি কমল কে সরকার ও রাজশাহী কিন্ডার গার্টেন অধ্যক্ষ নূরুল হক আলম বক্তব্য রাখেন। 

 এ সময় অন্যান্যদের মধ্যে সহকারী অধ্যাপক ও সহ-সভাপতি আহসান হাবিব, বিশ্বভরা প্রাণ সভাপতি মোঃ আতাউর রহমান, কবি আলাউল হক বিশ্বাস, খোকন মাহমুদ, সহ-সভাপতি শ.ম.রশীদ আল কামাল, মোঃ হাফিজুর রহমান, আঞ্জুমান আরা, কবি ইউসুফ বাশার আকাশ, কবি ছায়া চক্রবর্তী, নাট্যকার অজয় দাস তালুকদার, নাট্যকার শ্রাবণ চক্রবর্তী দিপু, মোঃ রফিকুল ইসলাম, রঞ্জন, কবি খোকন মাহমুদ, মৃনাল কান্তি রাহুল ও সুমন উপস্থিত ছিলেন।

 আয়োজিত অনুষ্ঠান সঞ্চালনা করেন মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রাজ্জাকুল আলম।

 বক্তাগণ বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মীর মশাররফ হোসেন কুইজ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা প্রবর্তন করতে হবে যাতে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা মীর মশাররফ হোসেন সম্পর্কে বিশেষ জ্ঞান লাভ করতে পারে। মীর মশাররফ হোসেন বিশ্ববিদ্যালয় চাই। মীরের লেখা গ্রন্থসমূহ সম্পাদনা করার প্রস্তাব করেন এবং প্রতিমাসে একটা বইয়ের উপর পাঠচক্রের আয়োজনের প্রস্তাব করেন। 

 বক্তাগণ আরও বলেন, মীর মশাররফ হোসেন স্মৃতি রক্ষার্থে বিভিন্ন কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করে এই সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। মীরের সংগীত লহরী থেকে গান নিয়ে তা সুরারোপ করে পরিবেশন করার প্রস্তাব করেন এবং মীরের বই কিভাবে সংগ্রহ করা যায় তার ব্যবস্থা করার অনুরোধ করেন।

 বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানে মীর মশাররফ হোসেন এঁর বই পুরস্কার হিসেবে দেয়ার প্রস্তাব করেন। 

 সভাপতি কবি সালাম তাসির তাঁর সমাপনী বক্তব্যে রাজবাড়ীতে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের নাম মীর মশাররফ হোসেন বিশ্ববিদ্যালয় নামে করার প্রস্তাব জানান। এ ব্যাপারে জেলা প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

 

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ