ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ী সদরে ফসলি জমি নষ্ট করে চলছে মাটি ও বালু কর্তন
  • মাহফুজুর রহমান
  • ২০২৪-০১-১৪ ১৪:৩১:৪৯

রাজবাড়ী সদর উপজেলার চন্দনী, মিজানপুর, মূলঘর ইউনিয়নের বিভিন্ন মাঠে তিন ফসলি জমিতে চলছে পুকুর খনন, ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও বেকু দিয়ে মাটি কেটে ইট-ভাটা মাটি বিক্রির মহোৎসব। 

 জাতীয় ভূমি ব্যবহার নীতিমালা লঙ্ঘন করে অবাধে চলছে এ সকল কাজ। এতে দিন দিন কমে যাচ্ছে আবাদি জমি। 

 জানা গেছে, এসব ফসলি জমিতে আমন, ইরি-বোরো এবং রবি শস্য মিলে তিনটি আবাদ হয়। এমন অবস্থায় অসাধু মাটি ব্যবসায়ীরা এসব ফসলি জমির সহজ-সরল মালিকদের প্রলুব্ধ করে পুকুর খননের মাধ্যমে ফসলি জমি কমিয়ে খাদ্য উৎপাদন ব্যাহত করছেন। এখনই প্রতিরোধ করা না হলে উপজেলাটির খাদ্য উৎপাদন ঘাটতি দেখা দেবে।

 সরেজমিন ঘুরে দেখা গেছে, রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ঘোরপালান গ্রামে আলাউদ্দিনের প্রজেক্টের পাশের মাঠে ফসলি জমিতে চলছে বেকু দিয়ে মাটি কেটে পুকুর খনন কাজ। গত সপ্তাহে ফসলি জমিতে পুকুর খননের কাজ শুরু করেন স্থানীয় বাসিন্দা মোঃ কুদ্দুস ফকির। প্রায় ১একর জমির এক পাশের গত কয়েক দিনে বেকু দিয়ে মাটি কেটে পুকুরের পাড় তৈরি করা হয়েছে। খননস্থলের তিন পাশেই কৃষকরা চাষাবাদ করেছে সরিষা। কোন কোন কৃষক ধান চাষের জন্য ধানের চারা রোপন করেছে। ফসলি জমিতে পুকুর খননে আগামী বর্ষায় প্রায় ওই মাঠের ২০ একর জমির ফসল নষ্ট হবার আশংকা করছেন স্থানীয় কৃষকেরা।

 অপর দিকে সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডে বাগমারা গ্রামের পশ্চিম পাশের মাঠের গত ১মাস যাবৎ ফসলি জমিতেও বেকু দিয়ে চলছে মাটি কাটার মহাৎসব। 

 স্থানীয় মুরগি ব্যবসায়ী মোঃ মিলন ফসলি জমি কেটে খনন করা হচ্ছে গভীর পুকুর। এর চারপাশে সরিষার সৌন্দয্য চোখে পড়ে। বেকু দিয়ে মাটি কেটে বিক্রি করা হচ্ছে ইট-ভাটায়। দিনভর ইট-ভাটার মাটি বাহী ড্রাম ট্রাক মাটি নিয়ে নষ্ট করছে এলজিইডি’র নির্মাণাধীন আরশাদের দোকান-মজোৎকোল গ্রামীণ সড়ক। ট্রাকের মাটি পড়ে রাস্তার উপর মোটাস্তরে পরিণত হয়েছে। যেকোন দিন বৃষ্টি হলে সড়কটি দিয়ে চলাচলে মরণ ফাঁদে পরিণত হওয়াসহ এলাকাবাসীর দুর্ভোগ পোহাতে হবে। 

 আরো দেখা গেছে, রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের এড়েন্দা দাখিল মাদ্রাসার ও রশোড়া ভূমি অফিসের ১কিলোমিটার দূরে অবৈধ ড্রেজার দিয়ে চলছে ফসলি জমি থেকে বালু উত্তোলন। 

 সরকারীভাবে ফসলি জমিতে পুকুর খনন ও জমি থেকে মাটি ও বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও কৃষি বিভাগের উদাসীনতায় রাজবাড়ী সদর উপজেলার চন্দনী, মিজানপুর, মূলঘরসহ বিভিন্ন ইউনিয়নের গ্রামের পর গ্রামের মাঠের ফসলি জমিতে অবাধে পুকুর খনন, ভরাট ও বালু উত্তোলন করা হচ্ছে। ফসলি জমিতে পুকুর খননের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়ি নির্মাণ করার জন্য ফসলি জমি ভরাট করছে অনেকেই। এ কাজে অবাধে ব্যবহার করার হচ্ছে সড়কের আতঙ্ক ড্রাম ট্রাক ও অবৈধ ট্রাক্টর। মোটা বিটের ধারালো চাকার অবৈধ ট্রাক্টরের আঘাতে প্রতিনিয়ত নষ্ট হচ্ছে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কগুলো। 

 অবৈধ ভাবে ফসলি জমিতে বেকু দিয়ে মাটি কেটে ও পুকুর খনন বন্ধের দাবীতে গত ১১ই জানুয়ারী চন্দনী ইউনিয়নের ঘোরপালান এলাকাবাসীর পক্ষে মোঃ শাহিনুজ্জামান রাজবাড়ীর জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগ দায়ের করেন।   

 এ ব্যাপারে রাজবাড়ী সদর উপজেলার নির্বাহী অফিসার শোভন রাংসা বলেন, আমাদের কাছে অভিযোগ আসা মাত্রই আমরা তার ব্যবস্থা গ্রহণ করছি। আমাদের অভিযান চলমান রয়েছে। গতকাল ১৪ই জানুয়ারী রামকান্তপুর ইউনিয়নের একটি মাটি কাটার কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ