ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী জেলায় ১ লক্ষ ৩২ হাজার ২৪৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৯-৩০ ১৫:২৫:৪৭
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ৩০শে সেপ্টেম্বর জেলা পর্যায়ের সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

আগামী ৪ঠা অক্টোবর থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে রাজবাড়ী জেলার ১লক্ষ ৩২ হাজার ২৪৩জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তাদের মধ্যে ৬-১১ মাস বয়সী ১৫ হাজার ৯৮৭ জন শিশুকে ১লক্ষ আইইউ ক্ষমতাসম্পন্ন ১টি করে ‘নীল’ রঙের এবং ১২-৫৯ বছর বয়সী ১ লক্ষ ১৬ হাজার ২৫৬ জন শিশুকে ২ লক্ষ আইইউ ক্ষমতাসম্পন্ন ১টি করে ‘লাল’ রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। 
  গতকাল ৩০শে সেপ্টেম্বর বেলা ১১টায় রাজবাড়ীর সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা পর্যায়ের সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়। 
  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে কর্মশালায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ নূসরাত সুলতানা। একই কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ নূরুন্নাহার কণা’র সঞ্চালনায় কর্মশালায় অন্যান্যের মধ্যে রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, সাবেক সভাপতি আবু মুসা বিশ্বাস দৈনিক প্রথম আলোর প্রতিনিধি এজাজ আহম্মেদ, দৈনিক প্রতিদিনের সংবাদের প্রতিনিধি খন্দকার রবিউল ইসলাম মজনু ও বিজয় টিভির প্রতিনিধি শেখ মামুন প্রমুখ বক্তব্য রাখেন। 
  কর্মশালার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মুহাম্মদ কামাল হোসেন এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন জেলা স্যানিটারী ইন্সপেক্টর সূর্য কুমার প্রামাণিক। এ সময় রাজবাড়ী জেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন। 
  কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, ভিটামিন ‘এ’ মানবদেহে তৈরী হয় না। উদ্ভিজ্জ ও প্রাণীজ খাদ্য এবং সম্পূরক খাদ্যের মাধ্যমে গ্রহণ করতে হয়। দারিদ্রতা, অসচেতনতাসহ নানা কারণে অধিকাংশ শিশু প্রয়োজনীয় ভিটামিন ‘এ’ পায় না। বিষয়টি জনস্বার্থ সম্পর্কিত হওয়ায় সরকার দীর্ঘ দিন যাবৎ ক্যাম্পেইনের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াচ্ছে। এর সুফলও পাওয়া যাচ্ছে। যেমন-একসময় দেশে অনেক রাতকানা রোগী দেখা গেলেও এখন আর তেমন দেখা যায় না। ভিটামিন ‘এ’ শিশুর রোগী প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করোনা প্রতিরোধেও এটি ভূমিকা রাখবে। এছাড়া, ওষুধটির কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তা সত্ত্বেও বমি বা অন্য কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করতে হবে। এ জন্য আমার কার্যালয়ে হটলাইন চালু করা হবে।
  সিভিল সার্জন আরো বলেন, বর্তমান করোনা পরিস্থিতির কারণে এবার ‘নন টাচ টেকনিক’ এর মাধ্যমে শিশুদেরকে কোন স্পর্শ ছাড়াই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ব্যাপারে অভিভাবকদেরও সচেতন থাকতে হবে। শিশুদেরকে ভরা পেটে কেন্দ্রে এনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।                 
  কর্মশালায় জানানো হয়, আগামী ৪ঠা অক্টোবর থেকে পক্ষকালব্যাপী (২সপ্তাহের কর্ম-দিবসসমূহে) ক্যাম্পেইনে রাজবাড়ী জেলায় মোট ১হাজার ৭৭টি টিকাদান কেন্দ্রে শিশুদের এই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ৩৫২জন কর্মী, ২ হাজার ১৫৪জন স্বেচ্ছাসেবক ও ১৩৭জন তদারককারী এ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট থাকবেন। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ