ঢাকা শনিবার, জুলাই ২০, ২০২৪
গোয়ালন্দে এসিল্যান্ডের অভিযানে দুই একর খাস জমি উদ্ধার
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৬-১৩ ১৫:২৩:২৯

গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা ৪টি মৌজার ২ একর ১২ শতাংশ খাস জমি অবৈধ দখলদারের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। 

 একই সঙ্গে খাস জমিতে সরকারের পক্ষে মালিকানার সাইনবোর্ড স্থাপন করে রাজবাড়ী জেলা প্রশাসনের দখল ও নিয়ন্ত্রণে নেওয়া হয়।

 গত ১২ই জুন গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্রের সার্বিক নির্দেশনায় উপজেলার সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ শফিকুল ইসলাম নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

 উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকায় কতিপয় ব্যক্তি তাদের প্রভাব খাটিয়ে খাস সম্পত্তি দখল করে ভোগ করে আসছিল। এসব খাস খতিয়ানের সম্পত্তিগুলো জরিপের মাধ্যমে বের করে উদ্ধার অভিযানে নামেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ শফিকুল ইসলাম। এ পর্যন্ত উপজেলার ৪টি ইউনিয়নের মধ্যে বিভিন্ন এলাকা থেকে ২ একর ১২ শতাংশ জমি দখলমুক্ত করেন।

 অভিযান পরিচালনাকালে গোয়ালন্দ উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার, অফিস সহকারী, সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা ও স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ শফিকুল ইসলাম বলেন,‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা অনস্বীকার্য, সেই লক্ষ্যে সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্রের নির্দেশনায় উপজেলার প্রত্যেকটা ইউনিয়নে যে খাস জমি ও ভিপি জমি দীর্ঘদিন যাবত অবৈধ দখলে রয়েছে সেগুলো আমরা রেজিস্টার পর্যালোচনার মাধ্যমে তালিকা করে দখলমুক্ত করে সীমানা চিহ্নিতকরণসহ সরকার পক্ষে সাইনবোর্ড দিচ্ছি এবং যেখানে অবৈধ স্থাপনা আছে সেগুলোর তালিকা তৈরির কার্যক্রম চলছে। শ্রীঘ্রই আমরা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করবো। পাশাপাশি ভূমি সেবা সহজীকরণ ও জনগণের দোরগোড়ায় ভূমি সেবা পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি সরকারি খাস জমি উদ্ধারে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

 
পাংশায় নবাগত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মতবিনিময়
বালিয়াকান্দিতে বিপুল পরিমান নিষিদ্ধ চায়না জাল জব্দ
পাংশা মডেল থানা পুলিশের অভিযানে চোরাই মালামালসহ ২জন গ্রেফতার
সর্বশেষ সংবাদ