ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
বসন্তপুরে ইটের রাস্তার মাঝখানে খুঁটি পুঁতে যান চলাচল বন্ধ॥বিপাকে শতাধিক পরিবার
  • আশিকুর রহমান
  • ২০২৪-০৭-১৩ ১৫:১৭:৪৭

 রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের রাজাপুর গ্রামে ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা তহবিলের অর্থায়নের নির্মিত ইটের সলিং রাস্তার মাঝখানে খুঁটি পুঁতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। 

 রাস্তাটিতে পর পর ৯টি খুঁটি পুঁতে দেওয়ায় রিক্সা ভ্যান, অটো, অ্যাম্বুলেন্সসহ ছোট আকারের মিনি ট্রাক চলাচল করতে পারছেন না। এতে বিপাকে পড়েছে শতাধিক পরিবারের। তবে অভিযুক্ত বাবু ফকিরের দাবী তার জমিতেই নাকি নির্মাণ করা হয়েছে রাস্তা। 

 গতকাল ১৩ই জুলাই দুপুরে সরেজমিনে গেলে স্থানীয়রা জানায়, রাজাপুর মোসলেম বিশ্বাসের বাড়ী থেকে রাজাপুর পাকা রাস্তা অভিমুখী শত বছরের পুরনো মাটির রাস্তাটি ইটের সলিং করার উদ্যোগ নেয় ইউনিয়ন পরিষদ। ৪ লাখ ৬২ হাজার ৮০০ টাকা ব্যয়ে ৭৭১ ফুট দৈর্ঘ্য ও ৭ ফুট প্রস্থের রাস্তার কাজ গত ২৪শে জুন বাস্তবায়ন করা হয়। তবে ১২ই জুলাই রাস্তার অগ্রভাবের অর্ধেক অংশের জমি নিজের দাবী করে সারিবদ্ধভাবে সিমেন্টের তৈরি ৯টি খুঁটি পুতে দেন স্থানীয় বাসিন্দা বাবু ফকির। এখন এ রাস্তায় অ্যাম্বুলেস-মাইক্রোবাসতো দূরের কথা, ভ্যান-রিক্সা চলাচলেও বাধার সৃষ্টি হচ্ছে। বিকল্প রাস্তা না থাকায় চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর।

 স্থানীয় মোসলেম বিশ্বাস, আছিরদ্দিন বিশ্বাস, জসিম বিশ্বাস ও রিপন বিশ্বাসসহ কয়েকজন জানান, এই রাস্তাটি দিয়ে আমাদের পূর্ব পুরুষেরা চলাফেরা করতেন। অন্তত ১০০ বছর হবে রাস্তাটির বয়স। রাস্তার জমিটি স্থানীয় কেশব ডাক্তার নামে এক ব্যক্তির ছিল। কেশব ডাক্তারের কাছ থেকে আমাদের পূর্বপুরুষেরা রাস্তার ৬ শতাংশ জমি অ্যাওয়াজ বদল করে নেন। কেশব ডাক্তারের কোন সন্তান ছিল না। তিনি মারা যাওয়ার পর ওয়ারিশ সূত্রে তার জমির মালিক হন তার দুই ভাতিজা নিত্য দাস ও সত্য দাস। ৫ বছর আগে নিত্য দাস মারা গেলে তার অংশের জমির মালিক হন তার দুই ছেলে নয়ন দাস ও চয়ন দাস। ৬ মাস আগে নয়ন দাস ও চয়ন দাসের কাছ থেকে রাস্তার পাশ থেকে ১২ শতাংশ জমি কেনেন বাবু ফকিরের ছেলে রাজ্জাক ফকির। এখন তারা রাস্তার অর্ধেক অংশের জমি নিজেদের দাবী করে খুঁটি পুঁতেছেন। এতে গ্রামের শতাধিক পরিবারের অন্তত পাঁচ শতাধিক মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সরকার ও প্রশাসনের কাছে আমাদের দাবী রাস্তা থেকে খুঁটি তুলে আমাদের নির্বিঘ্নে চলাচলের ব্যবস্থা করে দেয়া হোক।

 বসন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জাকির হোসেন সরদার বলেন, রাস্তাটি করার আগে বা করার সময় বাবু ফকির কোন অভিযোগ করেননি কিংবা বাধাও দেননি। রাস্তা করার পর তিনি রাস্তার অর্ধেক অংশের জমি নিজের দাবী করে সারিবদ্ধভাবে সিমেন্টের তৈরি ৯টি খুঁটি পুঁতে দিয়েছেন। এতে মানুষের চলাচলে খুব দুর্ভোগ পোহাতে হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

 অভিযুক্ত বাবু ফকির বলেন, অনুমতি না নিয়ে আমার জমিতে রাতের আঁধারে রাস্তা নির্মাণ করা হয়েছে। যে কারণে আমার জমিতে আমি খুঁটি পুঁতেছি। এ ব্যাপারে আমি থানায় অভিযোগ করবো।

 
পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ