ঢাকা বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
কালুখালী বাজারে স্বাস্থ্য বিধি না মানায় সেনা বাহিনীর তৎপরতা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৫-১৮ ১৯:১১:৩৫

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি না মেনে গাদাগাদি করে কেনাবেচা করায় গতকাল ১৮ই মে দুপুরে সেনা বাহিনীর তৎপরতার পর বন্ধ রয়েছে রাজবাড়ী জেলার কালুখালী বাজারের দোকানপাট। 
  করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য সেনা বাহিনীর এমন কার্যক্রমে সচেতন মহল সাধুবাদ জানালেও এটি ভাল চোখে দেখছেন না স্থানীয় ব্যবসায়ীরা। 
  এ বিষয়ে কালুখালী উপজেলার দায়িত্বপ্রাপ্ত যশোর সেনানিবাসের ৫৫ পদাতিক ডিভিশনের ১০ ইষ্ট বেঙ্গলের ক্যাপ্টেন সাকিব জানান, করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে সরকারী নির্দেশনার আলোকে আমরা সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ এবং ঈদকে সামনে রেখে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মার্কেট ও আশপাশের এলাকায় স্বাস্থ্য বিধি সংক্রান্ত করণীয় এবং বর্জনীয় কার্যক্রম পরিচালনা করি। এরই অংশ হিসেবে সোমবার কালুখালী উপজেলার বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা কোন প্রকার সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি না মেনে না মেনে কেনাবেচা করছিলেন। যে সমস্ত দোকানে ১০/১২ জনের বেশী ক্রেতা দেখা গেছে সে সমস্ত দোকানীদের সর্তক করে দেয়া হয়। তখন অনেক ব্যবসায়ী পরিস্থিতি অনুধাবন করে স্বেচ্ছায় তাদের দোকানপাট বন্ধ করে দেয়। তবে আমরা কোন দোকানপাট বন্ধ করে দেইনি।
  এদিকে ব্যবসায়ীরা সাংবাদিকদের বলেন, আমরা সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনেই কেনাবেচা করছিলাম। কিন্তু কালুখালী উপজেলা নির্বাহী অফিসার কামরুন নাহারের নির্দেশে বেলা ১১টার দিকে সেনা সদস্যরা বাজারে প্রবেশ করে দোকানপাট বন্ধ করে দিয়েছে। এর প্রতিবাদে ব্যবসায়ীরা বাজারে বিক্ষোভ করেন। ব্যবসায়ীদের সাথে একই কথা বলেছেন কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলীউজ্জামান চৌধুরী টিটো। তিনি বলেন, দোকানপাট বন্ধ করে দেয়ায় ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।
  তবে এসব অভিযোগ নাকোচ করে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার কামরুন নাহার বলেন, আমি কোন সেনা সদস্যদের বাজার বন্ধ করতে বলেনি। স্বাস্থ্য বিধি মেনে বাজার খোলার সরকারী নির্দেশনা আছে। তবে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি না মেনে কেনাবেচা করলে পুলিশ, সেনা বাহিনী ও মোবাইল কোর্ট তাদের বিরুদ্ধে যে কোন ব্যবস্থা নিতে পারেন।
  এ বিষয়ে রাজবাড়ী-২ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম মোবাইলে বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে সরকারী নির্দেশনার আলোকে প্রশাসন যথাযথ ব্যবস্থা নিচ্ছে। আমি জেনেছি সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি না মেনে কালুখালী বাজারে ব্যবসায়ী ও ক্রেতাদের গাদাগাদি অবস্থানের বিষয়ে সেনা বাহিনী যথাযাথ ব্যবস্থা নিয়েছে। তিনি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যবসায়ীদের উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর কাজে সহযোগিতা করার জন্য ব্যবসায়ীসহ সকলের আহবান জানান।   
  উল্লেখ্য, গত ১০ই মে থেকে সরকারী নির্দেশনায় সীমিতভাবে রাজবাড়ীর সকল প্রকার দোকানপাট ও মার্কেট খুলে দেয়া হলেও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজবাড়ীতে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ।

 

 পাংশায় এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে মতবিনিময় সভা অনুষ্ঠিত
শিল্পকলা একাডেমীর ডিজির অপসারণের দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন-বিক্ষোভ
পাংশায় স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা
সর্বশেষ সংবাদ