ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
বাংলাদেশের মানবসম্পদ ও শিক্ষার্থীদের উন্নয়নে জাপানী কোম্পানীর সাথে বোয়েসেলের চুক্তি স্বাক্ষর
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০১-২০ ১৩:৫৯:৫৫
জাপানী কোম্পানী ‘ইনস্টিটিটিউট অফ ফরেন স্টুডেন্ট এন্ড হিউম্যান রিসোর্সেস টোটাল সাপোর্ট অর্গানাইজেশন (আইএফটিও)’র সাথে গতকাল ২০শে জানুয়ারী ‘বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)’-এর চুক্তি স্বাক্ষরিত হয় -মাতৃকণ্ঠ।

বাংলাদেশের মানবসম্পদ ও শিক্ষার্থীদের উন্নয়নে জাপানী কোম্পানী ‘ইনস্টিটিটিউট অফ ফরেন স্টুডেন্ট এন্ড হিউম্যান রিসোর্সেস টোটাল সাপোর্ট অর্গানাইজেশন (আইএফটিও)’র সাথে ‘বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)’-এর চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

  গতকাল ২০শে জানুয়ারী বিদ্যমান করোনা পরিস্থিতিতে অনলাইনে জাপানের রাজধানী টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আইএফটিও’র পরিচালক চিহারু হিরাই এবং ঢাকায় বোয়েসেলের পক্ষে কোম্পানী সচিব মোঃ আব্দুস সোবহান চুক্তিপত্রটিতে স্বাক্ষর করেন। এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন। 

  অনুষ্ঠানে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ তার বক্তব্যে বলেন, জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বন্ধু রাষ্ট্র। জনশক্তি চাহিদার প্রেক্ষিতে জাপান বিভিন্ন দেশ থেকে টেকনিক্যাল ইন্টার্ন ও স্পেসিফাইড স্কিল্ড ওয়ার্কার্স নিয়োগ করছে এবং বাংলাদেশও তাদের তালিকাভুক্ত দেশ। ইতিমধ্যে বাংলাদেশ সরকার ৪৬টি জনশক্তি প্রেরণকারী প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে। জাপানে অধিক হারে দক্ষ কর্মী প্রেরণের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। এই চুক্তিপত্র স্বাক্ষরের মাধ্যমে বোয়েসেলকে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন ও স্পেসিফাইড স্কিল্ড ওয়ার্কার প্রেরণে আইএফটিও’র সহায়তার পথ প্রসারিত হলো। এই চুক্তির আওতায় আইএফটিও বাংলাদেশী আগ্রহী ছাত্রদের জাপানী ভাষায় নির্দিষ্ট দক্ষতা অর্জন ও তাদের নার্সিং কেয়ার ইনস্টিটিটিউটে প্রফেশনাল ডিগ্রী সম্পন্ন করতে আর্থিক সহায়তা প্রদান এবং কর্মসংস্থানে সাহায্য করবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল হাসান বাদল এবং আইএফটিও’র পরিচালক চিহারু হিরাই। 

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে : তথ্য প্রতিমন্ত্রী
কাতারের আমিরের নামে রাজধানীতে সড়ক ও পার্ক উদ্বোধন ২৩শে এপ্রিল
সর্বশেষ সংবাদ