ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
কালুখালীতে বাড়ীর আঙ্গিনায় হরিণ পালন শখ থেকে বাণিজ্যিকীকরণের স্বপ্ন রিয়াজের
  • সোহেল মিয়া
  • ২০২১-০২-১৯ ১৬:৪২:০৬

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মোহনপুর গ্রামের জনাব আলী মন্ডলের ছেলে রিয়াজ মাহমুদ(৩০)। ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ থেকে ইংরেজীতে মাস্টার্স শেষ করেছে। ছাত্রাবস্থায় তার শখ ছিল বাড়ীর আঙ্গিনায় হরিণ পালনের। কিন্তু জীবিকার তাগিদে বিশ্ব ব্যাংকের একটি প্রকল্পে চাকরী নেন তিনি। প্রকল্পের মেয়াদ শেষ হয়ে গেলে ফিরি আসেন বাড়ীতে।

  এরপর বন মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়ে ২০১৮ সালে ২টি হরিণ পালন শুরু করেন তিনি। সেই ২টি থেকে এখন মোট ৬টি হরিণ হয়েছে তার খামারে। নিজ বাড়ীর আঙ্গিনায় শখের বশে হরিণ পালন করে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন তিনি। চিড়িয়াখানা বা পার্কে হরিণের দেখা মিললেও বাড়ীর আঙ্গিনায় হরিণের পাল দেখা একটি অসাধ্য ব্যাপার। আর এই অসাধ্য কাজটিকেই সাধ্য করেছেন রিয়াজ মাহমুদ। এখন তিনি স্বপ্ন দেখছেন ভবিষ্যতে এই খামারটি সম্প্রসারণ করে দুই শতাধিক হরিণ পালনের। কিন্তু আইনী জটিলতার কারণে সেটি সম্ভব হবে কিনা, তা নিয়ে অনিশ্চিত এই যুবক। আইনী জটিলতা থাকার কারণে তাকে এগোতে হচ্ছে ধীর গতিতে। তবে তিনি হাল ছাড়তে নারাজ।

  তরুণ উদ্যোক্তা রিয়াজ মাহমুদ বলেন, হরিণ এখন প্রায় বিলুপ্তির পথে। এই প্রাণিটিকে টিকিয়ে রাখতে হলে সরকারকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। হরিণ একটি লাভজনক প্রাণীও বটে। এটিকে যদি বাণিজ্যিকভাবে পালনের জন্য সরকার আইনী প্রক্রিয়া সহজ করে তাহলে এটি দেশের অর্থনৈতিক খাতে অনেক ভূমিকা রাখতে পারবে। হরিণ যাতে সবাই পালন করতে পারে সে জন্য নীতিমালা শিথিলসহ ট্যাক্স কমানো ও লাইসেন্স গণহারে দেওয়া উচিত। হরিণের বিলুপ্তি ঠেকাতে গবাদী পশুর ন্যায় হরিণের খামারের অনুমোদন দেওয়া উচিত। 

  তিনি আরো বলেন, বন বিভাগের অনুমতি নিয়ে ২০১৮ সালে ২টি হরিণ কিনে আনি বরিশালের একটি খামার থেকে। সেই ২টি হরিণ থেকে এখন আমার এখানে ৬টি হরিণ হয়েছে। যার প্রতিটির সরকারী মূল্য ৭০ হাজার টাকা করে। বর্তমানে ৪৪ শতাংশ জমির উপর আমার এই খামারটি। এটিকে সম্প্রসারণ করে এক একর জমির উপর করার ইচ্ছা রয়েছে। সরকারী অনুমতি পেলে সেটি করার স্বপ্ন দেখছি, যেখানে দুই শতাধিক হরিণ পালন করা যাবে।

  কালুখালী উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডাঃ প্রদীপ কুমার সরকার বলেন, হরিণ যেহেতু একটি অর্থকরী প্রাণি সেহেতু বাণিজ্যিকভাবে হরিণের খামার তৈরী করা গেলে দেশের অর্থনৈতিক খাতে নতুন মাত্রা যোগ হতে পারে। কালুখালীতে যে খামারটি রয়েছে সেটিতে আমরা সহযোগিতা করছি। 

রাজবাড়ীতে নবম বাংলা উৎসবের দ্বিতীয় দিনে গুণীজন সংবর্ধনা ও পুরষ্কার বিতরণ
রাজবাড়ী পুলিশের উদ্যোগে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
রাজবাড়ীর অন্তার মোড়ে পদ্মা নদীতে গোসল করতে ডিপ্লোমা শিক্ষার্থীর মৃত্যু
সর্বশেষ সংবাদ