ঢাকা মঙ্গলবার, মে ১৮, ২০২১
শুকরিয়া/না-শুকরিয়া
  • তামান্না পারভীন
  • ২০২১-০৪-১৮ ০১:০৮:২৪

ক্যান্সার আক্রান্ত বারো বছরের মেয়েটাকে ডাক্তার আঙ্কেল আদর করে জিজ্ঞেস করলেন ‘বড় হয়ে তুমি কি হতে চাও মা?’ মেয়েটি বললো ‘বড় হওয়া পর্যন্ত বাঁচতে চাই।’ আহ্!  স্বপ্নের কত রঙ!

  বাঁচার আকুতি কত হৃদয় বিদারক! হাত বিহীন মানুষটার স্বপ্নের কেন্দ্র বিন্দু যদি আমার হাতগুলো ঠিক থাকতো! পা ছাড়া লোকের সাধ তো একটাই, যদি একদিন চলতে পারতাম সবার মতই! অন্ধের স্বপ্ন যদি একটাবারের জন্য দেখতে পারতাম দুনিয়ার রং! আর বোবার সব আকাঙ্খা যেন একটু কথা বলতে পারলেই পূরণ হতো!

  মেধাবীর বাবা-মা যখন সন্তান গোল্ডেন না পাওয়ার কারণে বকাঝকা করছে তখন শত প্রতিবন্ধী সন্তানকে ঘিরে তাদের বাবা মায়ের স্বপ্ন ডাক্তার ইঞ্জিনিয়ার নয়, সে শুধু মাত্র স্বাভাবিক জীবনে ফিরে আসুক, আপাতত এটুকুই!

  আইসিইউ’র ভেতরের মানুষটা শুধু একটাবার কাঁচের দরজার এপাশে বেরুতে চায়।

  আপনি যখন লেখাটা পড়ছেন ঠিক এই মুর্হুতে মৃত্যু শয্যায় হাজারো মুমুর্ষের আর একটা মাত্র নিঃশ^াস নেওয়ার হাহাকার।

  পঙ্গু হাসপাতালের হাহাকার দুনিয়ার শত ডিপ্রেশনকে ভুলিয়ে দেয়। শীতের রাতে ফুটপাত, বাসস্টপ কিংবা রেলস্টেশনে মানুষের রাত্রি যাপন করার দৃশ্য বস্তিবাসীদের কষ্টও ভুলিয়ে দেয়। দিন শেষে তার একটু মাথা গোঁজার ঠাঁইটুকুন রয়েছে এদের সেটাও নেই।

  আপনার গ্রামের সবচেয়ে বড়লোক শহরের উঁচু দালান দেখে নিজেকে মিসকিন ভাবে। দুনিয়া ধোকার বস্তু, কাউকে তৃপ্ত করবে না, যেন হাওয়াই মিঠাই!!

  আপনি যত অপূর্ণতায়ই ভোগেন, ভেবে দেখবেন আপনার রব আপনাকে অনেক কিছু দিয়ে রেখেছেন। যা অনেকের কাছে এখনো স্বপ্ন। যে চোখ দিয়ে পড়ছেন অনেকের সেই চোখে আলো নেই। তিনবেলা পেটপুরে খেয়ে, ভালো জামা কাপড় পড়ে, স্বাচ্ছন্দ্যে দুনিয়ার জমিনে চলতে পেরে, সুস্থ থেকে যদি আপনি বলেন ডিপ্রেশনে আছেন, বেঁচে থাকতে ভাল লাগছে না বলেন, তাহলে আপনি যেন আপনার মালিকের নেয়ামত গুলোর না শুকরিয়া করছেন, আত্মহত্যা মহাপাপ মনে হয় এই কারণেই।

  উপরোক্ত বিষয়গুলো থেকে অনুধাবন করতে পারি আল্লাহ তায়ালার হুকুম ছাড়া একটা গাছের পাতাও নড়েনা, আমরা যে অবস্থায় থাকি না কেন আমাদের মালিকের প্রতি সব সময় ভরসা রাখা ও তার প্রতি শুকরিয়া আদায় করা হলো একটা মুমিনের কাজ। লেখক ঃ প্রভাষক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফরিদপুর মুসলিম মিশন কলেজ।

বিআরডিবি’র সাড়ে ৭হাজার পরিবার অভূক্ত ঃ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
শুকরিয়া/না-শুকরিয়া
আবার আসিল করোনা মহামারী
সর্বশেষ সংবাদ