ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রঘু কাকা ওপাড়ে চলে গেলেও আছেন হৃদয়ে
  • সোহেল মিয়া
  • ২০২১-০৫-২৭ ১৪:৩০:০৩

আমার সাংবাদিকতার প্রায় ২২ বছর কেটে যাচ্ছে। সেই ১৯৯৯ সালের কথা। যার হাত ধরে প্রথম এই পেশায় প্রবেশ করি তিনি হলেন বালিয়াকান্দির সাংবাদিকদের পথিকৃৎ, অভিভাবক ও বালিয়াকান্দি উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রঘুনন্দন সিকদার। এরপর নানা বাঁধা অতিক্রম করে আজ দাঁড়িয়ে আছি আমার এই পেশার স্বর্ণ যুগে। কিন্তু এ পর্যন্ত আসতে যার উৎসাহ ও অনুপ্রেরণা সব সময় পেয়েছি সেই মানুষটি আজ এক বছর হলো আমাদের মাঝে নেই। 

  ২০২০ সালটা আমাদের বালিয়াকান্দির গণমাধ্যমকর্মীদের জন্য একটি অভিভাবক হারানোর বছর। কারণ এই বছরেই আমরা হারিয়েছি আমাদের অভিভাবক শিক্ষাগুরু রঘুনন্দন সিকদারকে। ২০২০ সালের ২৮শে মে সকাল ৭টায় বালিয়াকান্দি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর দেখেছি সাধারণ মানুষের ভালোবাসায় কতটা সিক্ত হয়েছেন তিনি। করোনার হিংস্রতা উপেক্ষা করে শত শত মানুষ শেষ বিদায় জানাতে এসেছিল অন্তিমযাত্রায়। সহস্র মানুষ, সহকর্মী, শুভাকাঙ্খিদের চোখের জলে শেষ বিদায় নেন এই উজ্জ্বল নক্ষত্র একজন সাদা মনের মানুষ।

  রঘু কাকার মৃত্যুর পর চরম হতাশায় পড়ে যায় আমরা গণমাধ্যমকর্মীরা। প্রতিটি চলার পথে স্মরণে ছিলেন তিনি। বিগত একটি বছর তাকে ছাড়া আমরা খুব একটা ভালো নেই। চ্যালেঞ্জিং এ পেশায় প্রতিটি মুহূর্তে বিপদে-আপদে তার কথায় শুধু মনে পড়েছে। কোন সাংবাদিক বিপদে পড়লে সবার আগে ঝাঁপিয়ে পড়তেন যে মানুষটি তিনিই হলেন রঘুনন্দন সিকদার। পক্ষ কিংবা বিপক্ষ বলে কথা নেই। যে কেউ বিপদে পড়লেই সবার আগে ছুঁটে যেতেন এই মানুষটি। যার কারনে শুধু সাংবাদিকদের কাছেই নয়, সাধারণ মানুষের আস্থার শেষ ভরসাস্থলও ছিলেন তিনি।

  মৃত্যুর আগে তিনি রাজবাড়ী জেলার সবচেয়ে জনপ্রিয় ও পাঠকবান্ধব দৈনিক মাতৃকণ্ঠ, দেশের বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাক ও নিউজ টুডে পত্রিকাতে নিষ্ঠা ও সততার  সাথে দায়িত্ব পালন করে এসেছেন। কোন অন্যায় বা দুর্নীতির সাথে তাকে কখনো আপোষ করতে দেখিনি। সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা বলতে তিনি কখনো ভয় পাননি। এরজন্য তাকেও বেশ পোহাতে হয়েছে ঝুক্কি-ঝামেলা। অনেকেরই তিনি শত্রু হয়ে যান। তারপরেও তিনি সব বাঁধা উপেক্ষা করে একটি সুন্দর আলোকিত সমাজ প্রতিষ্ঠায় লড়ে গেছেন একাই।

  তিনি শুধু সংবাদ পাড়ায়ই না। তার পদচারণা ছিল প্রতিটি সামাজিক-সাংস্কৃতিক ও ধর্মীয় অঙ্গনেও। তিনি একটানা মৃত্যুর আগ পর্যন্ত ১৩ বছর বালিয়াকান্দি কেন্দ্রীয় মন্দির ও মহাশশ্মানের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ মানবাধিকার কমিশনের বালিয়াকান্দি উপজেলা শাখার সাধারণ সম্পাদক হিসাবে ছিলেন। 

  রঘু কাকার আজ মৃত্যুর এক বছর কেটে গেল। আজ প্রথম মৃত্যুবার্ষিকী। এই একটি বছর আমরা আমাদের অভিভাবক ছাড়া কিভাবে চলছি তা আমরাই ভালো জানি। সাংবাদিকতার চলার পথর যত বাঁধা এসেছে প্রতিটি মুহূর্তেই তার কথা মনে পড়েছে। এই একটি বছরের একটি সময়ও আমরা তাকে ভুলে থাকতে পারি নাই। ওপাড়ে চলে গেলেও সব সময় তিনি আছেন আমাদের হৃদয়ে, থাকবেন সারা জীবন। সৃষ্টিকর্তা  ওপাড়ে ভালো রাখবেন আপনাকে এই প্রার্থনাই করছি।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ