ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
খাদ্যের সন্ধানে বালিয়াকান্দির লোকালয়ে ছুটে বেড়াচ্ছে হনুমান
  • সোহেল মিয়া
  • ২০২১-০৮-২২ ১৪:৪২:৪০
বালিয়াকান্দি উপজেলার শালমারা, নারুয়া ও ঘিকমলা এলাকাতে জনসমাগমে ঘোরাফেরা করা হনুমানটি দেখার জন্য কৌতুহলী মানুষ ভিড় জমাচ্ছে -মাতৃকণ্ঠ।

বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে-  প্রবাদ বাক্যটি থাকলেও আজ পরিবেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে বন্য প্রাণী। হারাচ্ছে তাদের স্বাভাবিক সৌন্দর্য। প্রকৃতির ওপর বিরুপ প্রভাবের ফলে এখন বনের প্রাণীরা অনেকটাই তাদের নিজস্ব অস্তিত্ব হারাতে বসেছে। 

  চরম সংকটে পড়ছে খাদ্যের। আর তাইতো খাদ্যের সন্ধানে এখন লোকালয়ে দেখা মিলছে দলছুট মুখপোড়া হনুমানের। বন-জঙ্গলের পরিসর সীমিত হয়ে আসায় এ সকল বন্য প্রাণীরা খাদ্যের সন্ধানে চলে আসছে একেবারে লোকালয়ে।

  বেশ কিছু দিন ধরে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার শালমারা, নারুয়া ও ঘিকমলা এলাকাতে একেবারে জনসমাগমে ঘুরাফিরা করছে একটি হনুমান। সাধারণ মানুষের সাথে বেশ সখ্যতা ঘরে তুলেছে হনুমানটি। হনুমানটি এক নজর দেখার জন্য গ্রামের বিভিন্ন পেশা-শ্রেণী ও বয়সের কৌতুহলী মানুষ ভিড় জমাচ্ছে।

  বালিয়াকান্দিতে আসা হনুমানটি বেশ শান্ত প্রকৃতির বলে জানান এলাকাবাসী। সবার সাথে মিলেমিশে রয়েছে হনুমানটি। এ পর্যন্ত কারো কোন ক্ষতি করেনি। বরং সবার সাথেই বেশ ভালো আচরণ করছে। সবাই যা খেতে দিচ্ছে, সেগুলো সে খেয়ে নিচ্ছে।

  সরেজমিন দেখা যায়, হনুমানটি বড় ঘি-কমলা উচ্চ বিদ্যালয়ের প্রাচীরের ওপর বসে আছে। তার চারপাশে ঘিরে রয়েছে কৌতুহলী মানুষ। হনুমানটি কখনো স্কুলের প্রাচীর, কখনো গাছে আবার কখনো দোকানের মধ্যে ঢুকে পড়ছে। মাঝে মাঝে হনুমানটি মানুষের সাথে মিশে পাশাপাশি হাঁটছেও স্বাভাবিক ভাবে।

  উৎসুক জনতাও হনুমানটিকে আদর করছে। কখনো কলা, কখনো বিস্কুট আবার কখনো পাউরুটি খেতে দিচ্ছে তারা। সবার দেওয়া খাবারগুলোই খাচ্ছে হনুমানটি।

  ঘিকমলা উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী মোঃ রফিকুল ইসলাম  বলেন, হনুমানটি খুবই শান্ত প্রকৃতির। কাউকেই কিছু বলেনা। বেশ কিছু দিন ধরেই আমরা এই এলাকাতে হনুমানটিকে দেখতে পাচ্ছি। হনুমানটি দেখে সবাই খুব মজা পাচ্ছে। কারণ চিড়িয়াখানা বা বনে ছাড়া তো সাধারনত হনুমান দেখা যায়না। তবে কিভাবে এবং কোথা থেকে এই হনুমানটি এখানে এসেছে তা আমরা বলতে পারবনা। মাঝে মাঝেই এ রকম হনুমান এদিকে আসে। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ