ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
বিলুপ্তির পথে নলিয়ার জোড় বাংলা মন্দির
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-০৯-০৪ ১৪:১৭:১৬
ঐতিহ্য হারাতে বসেছে বালিয়াকান্দির জামালপুরের নলিয়া গ্রামের জোড় বাংলা মন্দির। সংরক্ষণের অভাবে বিলুপ্তির পথে আজ ঐতিহ্যবহনকারী শত শত বছরের জোড় মন্দির -মাতৃকণ্ঠ।

ঐতিহ্য হারাতে বসেছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দির জামালপুরের নলিয়া গ্রামের জোড় বাংলা মন্দির। সংরক্ষণের অভাবে বিলুপ্তির পথে আজ ঐতিহ্যবহনকারী শত শত বছরের জোড় মন্দির। 

  ইতিহাসের পাতা থেকে হারিয়ে যেতে বসেছে এই মন্দিরটি। এক সময়ের জোড় বাংলা মন্দিরকে কেন্দ্র করে এখানে অপরূপ সাজে সেজে ছিলো একে একে ৮টি মন্দির। কিন্তু সময়ের আর্বতনে আজ সেখান থেকে বিলুপ্তি হয়েছে ৫টি মন্দির। বাকী ৩টি মন্দির এখন সংরক্ষণের অভাবে হারাচ্ছে তার ঐতিহ্য। ইতিহাসের স্বাক্ষী হয়ে যে তিনটি মন্দির রয়েছে সেগুলোতেও নেই প্রশাসনের কোন নজরদারি। মন্দিরগুলো এখন জরাজীর্ণ অবস্থায় রয়েছে।

  স্থানীয় সুত্রে জানা যায়, প্রায় ৩শত বছর পূর্বে ১৬৫৫ সালে রাজা সীতারাম রায় বর্তমান রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার বেলগাছীতে তার ইচ্ছা অনুসারে একটি সোনার মূর্তি দিয়ে দুর্গা পূজা করতে চেয়েছিলো। তারই প্রেক্ষিতে মন্দিরের মূর্তি তৈরি করার জন্য নলিয়া গ্রামের এক কর্মকারকে মূর্তি বানানোর নির্দেশ প্রদান করেন রাজা সীতারাম রায়। মূর্তি তৈরির জন্য সেই কর্মকার রাজা সীতারাম রায়ের কাছে স্বর্ণ চেয়েছিলেন। কিন্তু ঐ কর্মকার স্বর্ণ চুরি করতে পারে এমনটি ভেবে রাজা তাকে তার বাড়িতে গিয়ে মূর্তি বানাতে বলেন।

  রাজার এই কথায় কর্মকার মনে কষ্ট পেয়ে রাজার বাড়ীতে গিয়ে সোনার মূর্তি পাশাপাশি আরেকটি পিতলের মূর্তি তৈরি করেছিলেন। পূজার আগের দিন পুকুরে মূর্তি ঘষামাজার সময় রাজার নির্দেশকৃত স্বর্ণের এবং পিতলের ঐ দুটি মূর্তি পরিবর্তন করে ফেলেন। যখন পূজা আরম্ভ হবে তখন সেই কর্মকার রাজার অনুমতিক্রমে সত্যটা প্রকাশ করেন।

  কিন্তু ধর্মীয় রীতিতে এক মন্দিরে দুই পূজা না করার বিধি থাকায় তখন রাজা সীতারাম রায় ঐ কর্মকারকে পিতলের মূর্তিটি তার নিজ বাড়ী নলিয়া গ্রামে স্থাপন করে সেখানে পূজা করার নির্দেশ প্রদান করেন এবং মন্দিরটি রাজা নিজে স্থাপন করে দেন। সেই থেকেই সৃষ্টি হয় নলিয়া জোড় বাংলা মন্দির। এই জোড় বাংলা মন্দিরকে কেন্দ্র করে তৎকালীন সময়ে ৮টি মন্দির স্থাপন করে দেন রাজা সীতারাম রায়।

  সরেজমিনে গিয়ে দেখা যায়, অযত্ন আর অবহেলায় মন্দিরটি এখন বিলুপ্তির পথে। দীর্ঘদিন কোন সংস্কার না হওয়ায় মন্দিরটি তার শত-শত বছরের ঐতিহ্য হারাচ্ছে। এখানে প্রতিদিন শত-শত দর্শনার্থী মন্দিরটি দেখতে ভীড় জমাচ্ছে। মন্দিরটি দ্রুত সংস্কার করে শত বছরের ঐতিহ্যকে ধরে রাখার দাবী আগত দর্শনার্থীদের। 

  মন্দিরের সেবাইত বিদ্যুৎ কুমার মুখার্জী বলেন, রাজা সীতারাম রায়ের আমলে এই মন্দিরটি স্থাপিত। এখানে মন্দিরের নামে এখনো ৩১ শতাংশ জমি রয়েছে। এখন বেশির ভাগ জমিই বেদখল। এই মন্দিরগুলোর বর্তমান অবস্থা খুবই শোচনীয়। দ্রুত সংস্কার করা না হলে মন্দিরগুলোর অস্তিত্ব থাকবেনা।

  মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সি আমীর আলী বলেন, জোড় বাংলা মন্দিরগুলো অনেক পুরাতন। এখানে দূর-দূরান্ত থেকে অনেক দর্শনার্থীরা আসেন মন্দিরটি দেখতে। বালিয়াকান্দিতে আমাদের ইতিহাস-ঐতিহ্যের সাথে জড়িত চোখে পড়ার মতো হাতে গোনা ৩-৪টি স্থাপনা রয়েছে। তার মধ্যে নলিয়া জোড় বাংলা মন্দিরগুলো অন্যতম। মন্দিরগুলোর বর্তমান অবস্থান খুব খারাপ। যদি এটি দ্রুত সংস্কার করা না হয় তাহলে আগামী কয়েক বছরের মধ্যে এসব স্থাপনা নষ্ট হয়ে যাবে।

  বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, জোড় বাংলা মন্দিরটি আমাদের এই অঞ্চলের ইতিহাস ঐতিহ্য বহন করে থাকে। খুব দ্রুতই উপজেলা পরিষদের পক্ষ থেকে এই মন্দিরটির সংস্করণের উদ্যোগ গ্রহণ করা হবে।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ