ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ সকালে কম॥দুপুর থেকে বেশী
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৯-২০ ১৪:১৯:৪৭

দেশের ব্যস্ততম ফেরী ঘাটগুলোর মধ্যে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট অন্যতম। এই ঘাট দু’টিতে কোন না কোন কারণে প্রায়ই পারাপারের অপেক্ষমাণ যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়। ফেরী ও ঘাট স্বল্পতা, কুয়াশা, নদীতে তীব্র স্রোত থাকা ইত্যাদি কারণে এ অবস্থার সৃষ্টি হয়। 
   তবে গত এক সপ্তাহ যাবৎ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি কিছুটা কমেছে। আগে যেখানে দৌলতদিয়া ঘাটে সকাল থেকে গভীর রাত পর্যন্ত, এমনকি ২৪ ঘণ্টাই ট্রাক-যাত্রীবাহী বাসসহ অন্যান্য যানবাহনের দীর্ঘ সারি দেখা যেত, সেখানে এখন আর এমন দীর্ঘ যানজট দেখা যাচ্ছে না। সকালে আগের মতো তেমন গাড়ীর চাপ থাকছে না। দুপুরের পর থেকে যাত্রীবাহী বাসের চাপ কিছুটা বেড়ে যায়। সে সময় বাসের সিরিয়াল দেখা যায়। অন্যদিকে, বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরী চলাচল স্বাভাবিক না হওয়ায় তার প্রভাব রয়েছে দৌলতদিয়া ঘাট এলাকায়। 
   সরেজমিনে গতকাল ২০শে সেপ্টেম্বর সকাল থেকে দুপুর পর্যন্ত দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, নদী পারাপারের অপেক্ষমাণ গাড়ীর সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। বেশীর ভাগই ঢাকামুখী যাত্রীবাহী বাস, যেগুলো ঘাট এলাকায় আসে ১২টার পর থেকে। এ জন্য দুপুরের পর থেকে ঘাট এলাকায় বাসের চাপ বাড়তে শুরু করে। 
   সেবা গ্রীন লাইন পরিবহন নামক ঢাকাগামী একটি বাসের যাত্রী আনোয়ার হোসেন বলেন, ঘাটে আসলে ভোগান্তিতে পড়তে হবে-এটা এই নৌরুট ব্যবহারকারী সবাই জানে। ব্যবসায়িক কাজে আমাকে প্রায়ই এই নৌরুট দিয়ে যাতায়াত করতে হয়। নিজ এলাকা মাগুরা থেকে ঢাকা যেতে হয়। এখন পরিস্থিতি কিছুটা সহনীয় থাকলেও সামনের শীতের সিজনে কুয়াশার জন্য ফেরী চলাচলে বিঘ্ন হয়ে আবার ভোগান্তি পোহাতে হবে।
   ঘাট এলাকার স্থানীয় বাসিন্দা ও দোকানীরা জানান, বর্তমানে ঘাট এলাকায় আগের চেয়ে গাড়ীর চাপ অনেকটাই কম আছে। দুপুরে পর থেকে বিভিন্ন জেলার চেয়ারকোচ বাসগুলো আসে-তখন ঘাটে গাড়ীর জটলা হয়। এছাড়া বৃহস্পতিবার ও শনিবার ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ থাকে। 
   বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ জামাল হোসেন জানান, বর্তমানে এই নৌরুটে ফেরী চলাচল স্বাভাবিক রয়েছে। ২০টি ফেরীর মধ্যে ১৯টি সচল রয়েছে। এর মধ্যে ১১টি বড় ও ৮টি ছোট ফেরী। যান্ত্রিক ত্রুটির কারণে ১টি ফেরী পাটুরিয়ায় বিআইডব্লিউটিসি’র ভাসমান কারখানায় মেরামতের জন্য পাঠানো হয়েছে। যানজটের বিষয়ে তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ ও ফেরীর যান্ত্রিক ত্রুটি না থাকলে আমরা সবসময় ফেরী চালু রেখে সেবা কার্যক্রম ঠিক রাখার সর্বাত্মক চেষ্টা করি। যাতে যানজট না হয় সেই দিকেও আমরা নজর রাখি।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ