ঢাকা সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
রাজবাড়ীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কর্মশালা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-১২-০৬ ০০:৪৯:০২
ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় গতকাল ৫ই ডিসেম্বর রাজবাড়ী অফিসার্স ক্লাবে অবহিতকরণ কর্মশালা মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মোঃ জিল্লুর রহমান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

 ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় রাজবাড়ীতে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

  গতকাল ৫ই ডিসেম্বর সকালে রাজবাড়ী অফিসার্স ক্লাব মিলনায়তনে “মুজিব বর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো

”-শ্লোগানকে সামনে রেখে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাক্সফোর্স কমিটির বাস্তবায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

  অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রূপা রায়ের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মোঃ জিল্লুর রহমান, বিশেষ অতিথি হিসেবে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ জিয়া হায়দার চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস বক্তব্য রাখেন। 

  এছাড়াও সভায় গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, গোয়ালন্দ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী আসাদ, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান এবং ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক সঞ্জয় দেবনাথ। 

  এ সময় গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, জেলা সমাজসেবা কর্মকর্তা রুবায়েত মোঃ ফেরদৌস, উপজেলা সহকারী কমিশনার (ভূমি)গণ, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণ, বিভিন্ন মৎসজীবী সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ মৎসজীবীগণ, সাংবাদিকগণসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

  কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিচালক মোঃ জিল্লুর রহমান বলেন, ইলিশ মাছ আমাদের দেশের অন্যান্য মাছের মতো সাধারণ মাছ নয়। ইলিশ মাছ আমাদের দেশের জাতীয় সম্পদ-এই বিষয়টি উপলব্ধি করতে পেরে মাননীয় প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে বাংলাদেশের এই জাতীয় সম্পদ রক্ষার জন্য ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প গ্রহণ করেছেন। কারণ এই পুষ্টিকর ও সুস্বাদ্ধু ইলিশ মাছটি শুধু আমাদের দেশের নদীর বিভিন্ন নদীতে ও সাগরে বিশ্বের মোট উৎপাদনের ৮০ ভাগ পাওয়া যায়। এই মাছটি রপ্তানীর মাধ্যমে আমাদের মোট জিডিপির ১% অর্থ আসে। অতীতে আমাদের এই মূল্যবান সম্পদ ইলিশের কদর না বোঝার কারণে অব্যবস্থাপনা ও মাত্রাতিরিক্ত জাটকা(ইলিশের বাচ্চা) আহরণের জন্য এই মাছ বিলুপ্ত হতে বসেছিল। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে আজকে আমাদের জাতীয় সম্পদ ইলিশ মাছ আমাদের অর্থনীতি ও দেশের মানুষের পুষ্টিকর খাবারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সুতরাং সৃষ্টিকর্তা প্রদত্ত আমাদের এই জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধিসহ এটিকে রক্ষার ক্ষেত্রে আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। যাতে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে বিশ্বের বুকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পারি।

  এছাড়াও অন্যান্য বক্তাগণ ইলিশের উৎপাদন বৃদ্ধিতে করণীয় বিভিন্ন বিষয়ে তাদের মতামত তুলে ধরে বক্তব্য রাখেন।  

রাজবাড়ী সদরের আলীপুর আশ্রয়ন কেন্দ্রে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল বিতরণ
উন্নত বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করতে হবে ঃ রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসক
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চে গাদাগাদি করে যাত্রী বহন॥স্বাস্থ্যবিধি উপেক্ষিত
সর্বশেষ সংবাদ