ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের সাহায্যে এগিয়ে আসুন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৭-২১ ১৪:৩৭:০৩
ছবিতেঃ রাজবাড়ী জেলার, গোয়ালন্দ উপজেলার দেবগ্রামসহ কয়েকটি অঞ্চল।

দেশের করোনা ভাইরাস মহামারীর মূহুর্তে আরো একটি মহাভয়ানক দূর্যোগ নদী ভাঙন। এবছরও রাজবাড়ীত শুরু হয়েছে পদ্মার ভাঙন। দিন-রাত ভাঙন আতঙ্কে থাকা মানুষগুলো বরাবরের মত এবারও রয়েছেন ভিটে-মাটি হারানোর শঙ্কায়। ভাঙনের সময় নয় বরং আগে থেকেই ব্যবস্থা গ্রহণের দাবি ক্ষতিগ্রস্ত এসব মানুষদের।
  একদিকে বন্যার ক্ষয়ক্ষতি, আরেক দিকে নদী ভাঙন দেশের দরিদ্র জনগোষ্ঠীকে সীমাহীন দুর্ভোগের কবলে ফেলেছে। আর সীমান্ত নদী ভাঙনে গৃহহীন মানুষের অবস্থা আরও শোচনীয়। যাদের নাই কোন ঈদ আনন্দ, নেই কোনো উৎসব।
  গত বছরের পদ্মার ভাঙনের ভয়াল দৃশ্য আজও ভুলতে পারেনি রাজবাড়ী জেলাবাসী। পদ্মা নদী তীরবর্তী এলাকার মানুষের চোখে এখনো ভেসে ওঠে নদীতে তলিয়ে যাওয়া ভিটে-মাটি হারানোর সেই স্মৃতি। তাই আতঙ্কে দিন কাটছে নদী পাড়ে বসবাসকারী হাজারো মানুষের।
  রাজবাড়ী জেলার সদর, গোয়ালন্দ ও পাংশা উপজেলায় রয়েছে ৮৫ কিলোমিটার দীর্ঘ নদীপথ। বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া, দেবগ্রাম, ছোটভাকলা, রাজবাড়ী সদর উপজেলার বরাট, অন্তরমোড়, গোদারবাজার, সিলিমপুর, মহাদেবপুর, পাংশা উপজেলার হাবাসপুর, বাহাদুরপুর, কালুখালী উপজেলার রতনদিয়া, কালিকাপুর এবং বালিয়াকান্দি উপজেলার নারুয়া, কোনাগ্রাম, গয়েশপুর, জামসাপুরসহ বিভিন্ন এলাকায়। এর মধ্যে সবচেয়ে বেশি ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ী সদর উপজেলার সিলিমপুর, মহাদেবপুর ও গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ও দৌলতদিয়া ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে।
   নদী ভাঙনে কবলিত মানুষের বিলীন হয়ে গেছে সব, ঠিকমত দু-বেলা ভাতও খেতে পারছেন না তার, রাতে ঘুমাতে হয় পানির উপরে,আর মনে ভয় কখন যে পানিতে চলে যায় ভিটাবাড়ী।
   তাই বেসরকারীভাবে নদী ভাঙনে কবলিত মানুষের নিকট ত্রান পৌঁছে দেয়ার এক মহৎই উদ্যোগ নিয়েছে "উদ্যম" এবং "ঢাকাস্থ রাজবাড়ী জেলা স্টুডেন্ট এসোসিয়েশন" সংগঠনের এর ভোলেন্টিয়ারবৃন্দ। তারা মানুষের সাহায্য ও সহযোগিতায় নদী ভাঙনে কবলিত মানুষের পাশে দাঁড়াতে চাঁয়।
   প্রথম পর্যায়ে তারা রাজবাড়ী সদর উপজেলার বরাট, অন্তরমোড়, গোদারবাজার, সিলিমপুর, মহাদেবপুর ও গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া, দেবগ্রাম, ছোটভাকলা ইউনিয়নের নদী ভাঙন কবলিত ক্ষতিগ্রস্ত, অসহায় ও হত দরিদ্র মানুষের মধ্যে ত্রান পৌঁছে দেবে। 
   আপনার সাহায্যই পারে অসহায় মানুষের কয়েকটা দিনের খাবার এবং মুখের হাসি ফোঁটাতে।

তাই দেশের যে কোনো প্রান্ত হতে এই "উদ্যম" এবং "ঢাকাস্থ রাজবাড়ী জেলা স্টুডেন্ট এসোসিয়েশন" সংগঠনের মাধ্যমে নদী ভাঙনে কবলিত মানুষের সাহায্যের জন্য টাকা পাঠাতে পারবেন।

আপনার সাহায্য তারা পৌঁছে দিতে চাই পদ্মার পাড়ের নদীভাঙন কবলিত মানুষের কাছে।

সাহায্যের টাকা পাঠানোর ঠিকানা ঃ

ডাচ-বাংলা ব্যাংক এর একাউন্ট নম্বর ঃ ২৫৬১০৫০০০৯৭৫৮

বিকাশ ঃ ০১৭২৫৬৫২১০০
রকেট ঃ ০১৭২৫৬৫২১০০-২

সাহায্যের টাকা দেওয়ার শেষ তারিখ ঃ ২৭ জুলাই রাত ১২ ঘটিকা।

আপনার প্রেরিত সাহায্যই পারে অসহায় মানুষের কয়েকটা দিনের খাবারের জোগান দিতে। তাই নদী ভাঙন কবলিত এলাকার মানুষদেরকে সহায়তা করুন। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ