ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দেও পানির সংকটে পাট জাগ দেয়া নিয়ে কৃষকরা বিপাকে
  • আবুল হোসেন
  • ২০২২-০৭-১৯ ১৫:০৫:৪৪
গোয়ালন্দ উপজেলার কৃষকরাও বর্ষার ভরা মৌসুমে পানির সংকটে পাট জাগ দেয়া নিয়ে বিপাকে পড়েছে। সবাই বৃষ্টির জন্য অপেক্ষায় রয়েছে -মাতৃকণ্ঠ।

সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার কৃষকরাও বর্ষার ভরা মৌসুমে পানির সংকটে পাট জাগ দেয়া নিয়ে বিপাকে পড়েছে। সবাই বৃষ্টির জন্য অপেক্ষায় রয়েছে। 
  সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অধিকাংশ খাল-বিল, ডোবা ও জলাশয়ে পানি নেই। যেটুকু পানি আছে তা পাট পচানোর জন্য যথেষ্ট নয়। ফলে পাট চাষীরা বৃষ্টির আশায় পাট কেটে জমিতে ফেলে রাখতে বাধ্য হচ্ছে। এতে পাট জমিতেই শুকিয়ে যাচ্ছে। কেউ কেউ ঘোড়ার গাড়ী বা ভ্যানে করে দূরবর্তী বিল বা মরা পদ্মা নদীতে নিয়ে জাগ দিচ্ছে। তবে এতে খরচ বেশী পড়ছে। অনেকে সড়কের পাশের ডোবা, খাল ও জলাশয়ের অল্প পানিতেই পাট পচানোর জন্য জাগ দিচ্ছে। অল্প পানিতে পাট জাগ দেওয়ার কারণে পাটের আঁশ কালো হয়ে যাচ্ছে। পাট আবাদের শুরুতে বৃষ্টিতে নীচু জমির কিছু পাট তলিয়ে নষ্ট হয়। এখন আবার অনাবৃষ্টি আর টানা খরার কারণে পাট জাগ দেয়ার পানি পাচ্ছেন না কৃষকরা। তবে বাজারে পাটের ভালো দাম রয়েছে। 
  উজানচর ইউনিয়নের রমজান মাতুব্বর পাড়ার কৃষক আমজাদ দেওয়ান বলেন, এ বছর ৬ বিঘা জমিতে পাটের আবাদ করেছি। ফলনও ভাল হয়েছে। কিন্তু পানির অভাবে পাট জাগ দিতে পারছি না। তাই ঘোড়ার গাড়ীতে করে পাট এনে মরা পদ্মা নদীতে জাগ দিচ্ছি। এতে খরচ বেশী পড়লেও বাজারে পাটের দাম ও চাহিদা ভালো রয়েছে। 
  দৌলতদিয়া ইউনিয়নের সোহরাব মন্ডলের পাড়ার কৃষক মদন ফকির বলেন, ৪ বিঘা জমিতে পাটের আবাদ করেছি। ডোবায় পানি না থাকায় পাট কেটে মাঠেই ফেলে রেখেছি। রোদে পাট পুড়ে নষ্ট হয়ে যাচ্ছে। এর উপরে আবার এবার পাট কাটার কৃষি শ্রমিকের মজুরী বেশী লেগেছে। ফলন ভালো হলেও কাটা পাট জাগ দেওয়া নিয়ে বিপদে পড়েছি।
  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, এ মৌসুমে উপজেলায় ৪ হাজার ৬৬০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। ফলনও ভালো হয়েছে। তবে বর্ষা মৌসুমেও অনাবৃষ্টি ও প্রচন্ড রোদের কারণে ডোবা, নালায় পানি না থাকায় কৃষকরা পাট জাগ দিতে পারছে না। পর্যাপ্ত বৃষ্টি হলে এ সমস্যা দূর হবে। 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ