ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে সপ্তাহব্যাপী রোপণ অভিযান ও বৃক্ষ মেলা উদ্বোধন
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৭-২০ ১৪:৫৫:৪৩
রাজবাড়ী জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের উদ্যোগে গতকাল ২০শে জুলাই শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা বেলুন উড়িয়ে উদ্বোধন এবং বিনামূল্যে গাছের চারা বিতরণ করেন অতিথিরা -মাতৃকণ্ঠ।

‘বৃক্ষ প্রাণে প্রকৃৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’-প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ২০শে জুলাই সকালে রাজবাড়ীতে সপ্তাহব্যাপী বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। 
  এ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের উদ্যোগে প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক দিয়ে পান্না চত্ত্বর হয়ে শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে গিয়ে শেষ হয়। এরপর আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে এবং বেলুন ও কবুতর উড়িয়ে বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা মেলার উদ্বোধন করা হয়।
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু ও ফরিদপুর বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ গোলাম কুদ্দুছ ভূঁইয়া বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ।
  এ সময় অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অবস্) শাহনেওয়াজ রাজু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর, অতিরিক্ত উপ-পরিচালক(উদ্যান) মোহাম্মদ মাছিদুর রহমান, জেলা তথ্য অফিসার শাহিন মিয়া, রাজবাড়ী সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাবিবুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বাহাউদ্দিন সেখসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
  সম্মানিত অতিথির বক্তব্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। গাছ আমাদেরকে অক্সিজেন দেয়, যা মানবজাতিসহ প্রাণিকূলের বেঁচে থাকার জন্য অত্যাবশ্যকীয়। একটি দেশে শতকরা ২৫ ভাগ বন থাকা দরকার। সেখানে আমাদের দেশে রয়েছে ১৬ ভাগ। তাই বৃক্ষ রোপণ করা অতি জরুরী হয়ে পড়েছে। এই বৃক্ষ রোপণ অভিযানকে সফল করতে সবাইকে এগিয়ে আসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর পরই যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন করার জন্য অনেক গাছ রোপণ করেছিলেন। তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষায় সর্বদা কাজ করে যাচ্ছেন। এ ক্ষেত্রে শুধু সরকারের উদ্যোগের আশায় থাকলে হবে না, সবাইকে নিজ নিজ উদ্যোগে বেশী বেশী করে গাছ রোপণ করতে হবে। শুধু গাছ রোপণ করলেই হবে না, তার সঠিক পরিচর্যাও করতে হবে। বর্তমানে ছাদ কৃষি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। এর মাধ্যমেও আমরা পরিবেশের ভারসাম্য রক্ষায় অবদান রাখতে পারি।
  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, নগরায়ন ও শিল্পায়নের জন্য আমাদের বনভূমি কমে যাচ্ছে। আমরা যে পরিমাণে গাছ কাটছি তার তুলনায় কম রোপণ করছি। এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। অতিরিক্ত গরমসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে হচ্ছে। এ জন্য পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদেরকে বেশী করে গাছ লাগাতে হবে। আসুন আমরা বছরে অন্তত ৩টি করে দেশী প্রজাতির ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগাই। বিদেশী প্রজাতির গাছ লাগানো থেকে বিরত থাকি। বিশ্বব্যাপী মারাত্মকভাবে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। তাপদাহে অনেক মানুষ মারা যাচ্ছে। এর থেকে পরিত্রাণের জন্য সবাইকে বেশী করে গাছ লাগাতে হবে। আগামী প্রজন্মের জন্য সুন্দর একটি বাংলাদেশ রেখে যেতে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদেরকে পরিবেশ সচেতন হতে হবে। উদ্বোধন অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষার্থীসহ সবার মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়। 
  উল্লেখ্য, আগামী ২৬শে জুলাই পর্যন্ত রাজবাড়ী শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে এই সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা অনুষ্ঠিত হবে। 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ