ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পদ্মায় মাছ না থাকায় অলস সময় পার করছে দৌলতদিয়া এলাকার জেলেরা
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-০৬ ১৫:০৫:১৮
পদ্মা নদীতে মাছ না থাকায় অলস সময় পার করছে গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া এলাকার জেলেরা। অনেকেই নদীর পাড়ে জাল জমা করে রেখেছে -মাতৃকণ্ঠ।

পদ্মা নদীতে মাছ না থাকায় অলস সময় পার করছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া এলাকার জেলেরা। অনেকেই নদীর পাড়ে জাল জমা করে রেখে দিয়েছে।
  সরেজমিনে ঘুরে জেলেদের সাথে কথা বলে জানা গেছে, পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় নদীতে তীব্র ¯্রােত দেখা দিয়েছে। যার কারণে নদীতে জাল ফেললে জাল জমাট হয়ে যায়। উপরন্তু নদীতে একেবারেই মাছ নেই। শুধু শুধু কষ্ট করতে হয়। এ জন্য জেলেরা অনেক কষ্টের মধ্যে রয়েছে। কোনো ধরনের জালেই মাছ মিলছে না। এ জন্য অনেকে মাছ ধরার পেশা ছেড়ে দিন মজুরী করছে। 
  জেলে জলিল শেখ বলেন, প্রায় এক মাসের মতো হলো মাছ ধরতে নদীতে যাচ্ছি না। কারণ আমরা যে মাছ ধরি সেসকল মাছ নদীতে নেই। দেখেন আমাদের  জালগুলো নদীর পাড়ে ফেলে রেখেছি। আমাদের নৌকার ভাগীরা কেউ আর নৌকায় আসছে না। তারা এলাকায় কামলা দিয়ে সংসার চালাচ্ছে। এই মাসটি আমাদের এভাবেই যাবে। আগামী মাস থেকে যদি নদীতে মাছ আসে তখন আমরা আবার নদীতে মাছ ধরতে যাবো। 
  আরেক জেলে ছালাম ফকির বলেন, নদীতে জাল বাইতে বাইতে বুড়ো হয়ে গেছি। কিন্তু আজও একটি জেলে কার্ড পেলাম না। সারা বছর নদীতে জাল দিয়ে মাস ধরি। কম-বেশী মাছ পাই। কিন্তু আজ এক মাস ধরে নদীতে কোনো মাছ নেই। 
  উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা শাহারিয়ার জামান সাবু বলেন, যেসকল জেলেরা নদীতে ফ্যাশন ও গুটিকোনা জাল বেয়ে জীবিকা অর্জন করে তারা জেলে কার্ডের আওতাধীন না। শুধুমাত্র নদীতে সারা বছর যেসকল জেলেরা ইলিশ মাছ ধরে তারাই জেলে কার্ডের আওতাধীন। পুরাতন জেলেদের কার্ড করা আছে ১৬২৭ জনের। এবার আবার নতুন করে ২২০০ জন জেলে ফরম পূরণ করে জমা দিয়েছে। তাদের মধ্য থেকে যাচাই-বাছাই করে কার্ড দেয়া হবে।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ