পাকিস্তানে বাংলাদেশ হাই কমিশনে শেখ রাসেল দিবস উদযাপিত

স্টাফ রিপোর্টার || ২০২২-১০-১৯ ১৫:০৫:২১

image

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশ হাই কমিশনে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্ম বার্ষিকী শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। 
  এ উপলক্ষ্যে হাই কমিশন প্রাঙ্গণ ব্যানার, পোস্টার ও রঙিন বেলুনে সুসজ্জিত করা হয়। হাই কমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ ও তাদের পরিবারের সদস্যগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
  অনুষ্ঠানের শুরুতে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী শিশু-কিশোরদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠের পর আলোচনা পর্ব শুরু হয়। 
  হাই কমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ই আগস্টের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, শেখ রাসেলের জন্ম বার্ষিকী জাতীয় দিবস হিসেবে উদযাপনের সরকারী সিদ্ধান্ত অত্যন্ত সময়োচিত একটি উদ্যোগ। রাসেল নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন তার প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। রাসেল নামটি শুনলেই যে ছবিটি চোখের সামনে ভেসে ওঠে তা হলো হাস্যোজ্বল, প্রাণচঞ্চল, দুরন্ত ও হাসি-আনন্দে ভরপুর এক ছোট্ট শিশু। দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে শেখ রাসেল এক ভালোবাসার নাম।
  আলোচনা পর্বের শেষে শেখ রাসেলের জীবনীর উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দ্বিতীয় পর্বে শিশু-কিশোরদের অংশগ্রহণে আনন্দ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর হাই কমিশনার শিশুদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতি সম্বলিত বড় একটি কেক কাটেন। এছাড়াও শিশু-কিশোরদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু যুব আর্ট’ প্রতিযোগিতার বিজয়ী ৭ পাকিস্তানী প্রতিযোগীর মধ্যে ট্রফি ও সার্টিফিকেট বিতরণ করা হয়। সবশেষে শেখ রাসেলের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com