‘সহযোগিতা অথবা ধ্বংস’-এর যে কোনো একটি বেছে নেয়ার সময় : জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক || ২০২২-১১-০৭ ১৩:২২:১০

image

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল ৭ই নভেম্বর মিশরে বৈশ্বিক উষ্ণতারোধ সংক্রান্ত আলোচনায় বিশ্ব নেতাদের উদ্দেশে বলেছেন, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান বিরূপ প্রভাবের প্রেক্ষিতে মানবতাকে অবশ্যই হয় “সহযোগিতা” নতুবা “ধ্বংস”- দুটোর একটিকে বেছে নিতে হবে।
  কোভিড মহামারী ও ইউক্রেনে রুশ অভিযান থেকে শুরু করে জলবায়ূ পরিবর্তন পর্যন্ত বিপর্যয়ে পর্যদস্তু অর্থনীতি ও  আন্তর্জাতিক সম্পর্কের তোলপাড়ের এই চরম সংকটের প্রেক্ষাপটে গুতেরেস বলেন, বিশ্ব এখন “জীবন মরনের লড়াইয়ে” রয়েছে। তিনি লোহিত সাগর রিসোর্ট শর্ম-আল শেইক -এ জাতিসংঘের কপ-২৭ শীর্ষ সম্মেলনে বলেন, বিশ্ব মানবতার কাছে এখন ‘সহযোগিতা অথবা ধ্বংস’- এর যে কোনো একটিকে বেছে নেয়ার সময়। একটি ‘জলবায়ু সংহতি চুক্তি’ অথবা ‘একটি  যৌথ আত্মহত্যা চুক্তি’ যে কোনো একটিকে বেছে নিতে হবে।
  মহাসচিব গুতেরেস ধনী  দেশ ও উদীয়মান অর্থনীতির মধ্যে একটি ‘ঐতিহাসিক’ চুক্তির আহ্বান জানিয়ে বলেন, চুক্তির মাধ্যমে নির্গমন কমাতে এবং তাপমাত্রা বৃদ্ধিকে ্উচ্চাভিলাষী প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রায় প্রাক-শিল্প যুগের  চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি রাখতে হবে। তিনি সতর্ক কওে বলেন, বর্তমান ক্রান্তিলগ্নে আমরা নরকের জলবায়ুর মহাসড়কে আছি, আমাদের পা দ্রুত এগিয়ে যাচ্ছে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com