কপ-২৭ সম্মেলনে ভবিষ্যৎ জলবায়ু অর্থায়নের বিষয়ে দেশগুলো বিভক্ত

আন্তর্জাতিক ডেস্ক || ২০২২-১১-১০ ১৭:০৩:২৫

image

উন্নয়নশীল দেশগুলিকে তাদের অর্থনীতিকে সবুজ করার লক্ষে এবং বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবের জন্য প্রস্তত রাখার স্বার্থে অর্থায়ন বাড়ানোর বিষয়ে উচ্চ-পর্যারের আলোচনা গত বুধবার কপ-২৭ জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারীদের সাথে তহবিলের আকার এবং প্রদানকারীদের বিভক্তির মাধ্যমে শুরু হয়েছিল।

  ২০০৯ সালে কোপেনহেগেনে বিশৃঙ্খল জাতিসংঘের জলবায়ু সম্মেলনে ধনী দেশগুলি গ্লোবাল সাউথের জন্য ২০২০ সালের মধ্যে বছরে ১০০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু ওসিইডি অনুসারে, সেই সময়সীমার দুই বছর পরে বিতরণের পরিমাণ এখনও ১৭ বিলিয়ন কম।

  অক্সফাম এবং অন্যান্য এনজিও যারা এই সমস্যাটি ট্র্যাক করে তারা বলছে, এমনকি এই পরিসংখ্যানটি ধনী দেশগুলোর কারণে জলবায়ু তহবিল থেকে ঋন এবং অর্থায়ন অন্য খাতের জন্য ইতোমধ্যে বরাদ্দ দেয়া হয়নি।

  শারম আল-শেখের রেড সি রিসোর্টে ৬ থেকে ১৮ই নভেম্বরের আলোচনায় যোগদানকারী উন্নত দেশগুলি এখন বলছে ২০২৩ সালের শেষ নাগাদ ১০০ বিলিয়নের লক্ষ্যে পৌঁছানো হবে।

  বর্তমান রাউন্ডের প্রতিশ্রুতি ২০২৫ সালে শেষ হওয়ার পরে কতটা দিতে হবে-এবং অন্যান্য দেশগুলিকে বিশেষ করে চীনকে অন্তর্ভুক্ত করার জন্য দাতাদের পুল প্রসারিত করা হবে কিনা - সে বিষয়ে আলোচনা ইতিমধ্যেই শুরু হয়েছে।

  কিন্তু মূল প্রতিশ্রুতি দেওয়ার ১২ বছরেরও বেশি বছর পরে, প্রয়োজনীয় ভবিষ্যতের আর্থিক প্রবাহের অনুমান কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে, যা আসন্ন আলোচনাকে কঠিন করার প্রতিশ্রুতি দিয়েছিল।

  ‘রাজনৈতিক দিকনির্দেশনার’ প্রয়োজনে তিনটি প্রশ্ন নিয়ে জলবায়ু তহবিল নিয়ে আলোচনা শুরু হয়েছিল- পরিমাণগত লক্ষ্য থাকা উচিত? দাতা বেস প্রসারিত করা উচিত? অর্থায়ন কি ‘লোকসান এবং ক্ষতি’ পুষিয়ে নেয়া উচিত যা ইতিমধ্যে ঘটেছে?

  আফ্রিকান ব্লকের দেশগুলির পক্ষে আলোচনাকারী কেনিয়ার একজন এমপি রোজালিন্ডা সোইপান টুয়া বলেছেন,  ‘আমাদের অবশ্যই ১০০ বিলিয়ন ডলারের বিতরণে ত্রুটিগুলি অনুলিপি করা উচিত নয়।’

  তিনি যোগ করেছেন, এই দশকের দ্বিতীয়ার্ধে প্রয়োজেনীয় পরিমাণ ‘প্রয়োজনের উপর ভিত্তি করে’ হওয়া উচিত, যা তিনি ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী প্রতি বছর ১.৩ ট্রিলিয়নেরও বেশি অনুমান করেছেন।

  অন্যান্য উন্নয়নশীল দেশের প্রতিনিধিরা কেবল পরিমাণের উপর নয়, তবে কোন শর্তে অর্থায়ন সহজলভ্য করা হবে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

  মালদ্বীপের একজন কর্মকর্তা বলেছেন, ‘আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে ‘অর্থায়ন অবশ্যই অনুদান-ভিত্তিক এবং সহজলভ্য হতে হবে।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com