খেজুরের খাঁটি রস ও গুড়ের ঐতিহ্য রক্ষার্থে চৌগাছায় গাছিদের শপথ

যশোর প্রতিনিধি || ২০২২-১১-১৫ ১৩:৪২:৪৬

image

যশোরের চৌগাছায় গাছিদের সঙ্গে গতকাল ১৫ই নভেম্বর এক মতবিনিময় সভা শেষে তারা জেলার খেজুরের রস ও গুড়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে শপথবাক্য পাঠ করেছেন।

  বেলা ১১টায় চৌগাছা উপজেলা প্রশাসন ও গাছিদের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ সভা কক্ষে গাছিদের নিয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

  চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। এ সময় কয়েকজন গাছি তাদের বিভিন্ন সুবিধা ও অসুবিধা নিয়ে বক্তব্য রেখে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান এসএম মোমিনুর রহমান, চৌগাছা ইউপি চেয়ারম্যান আবুল কাশেম ও উপ-সহকারী কৃষিকর্মকর্তা বিশ্বজিৎ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

  মতবিনিময় সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের চার শতাধিক গাছি উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা গাছিদের নির্দেশনা দিয়ে বলেন, আগামী ১লা ডিসেম্বর পর্যন্ত কে কতটি গাছ কেটেছেন সেটা নিজের জাতীয় পরিচয়পত্রের অপর পিঠে লিখে মোবাইল নম্বরসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে পৌঁছে দেবেন। এটা দিয়ে যাচাই করে প্রতিটি ইউনিয়নের সর্বোচ্চ গাছ কাটা ৩জন গাছিকে পুরস্কৃত করা হবে। 

  তিনি গাছিদের বলেন, এই তালিকা করে আগামীতে সরকারী বিভিন্ন প্রণোদনা যেনো আপনারা পেতে পারেন সে ব্যবস্থা করা হবে। ভালো গাছিদের দিয়ে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হবে। নতুন-নতুন গাছি সৃষ্টি করতে আপনাদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে। জীব বৈচিত্র রক্ষায় এবং যশোরে খেজুর রস ও গুড়ের ঐতিহ্য টিকিয়ে রাখতে নতুন নতুন রাস্তার পাশে খেজুর গাছ লাগানো হবে। এ সময় গাছিরা উপজেলা প্রশাসনের এসব উদ্যোগকে সাধুবাদ জানান।

  মতবিনিময় সভা শেষে গাছিদের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরের ঈদগাহ মাঠে শপথ পাঠ অনুষ্ঠিত হয়। গাছিদের মনোনীত একজন গাছি তাদের শপথবাক্য পাঠ করান।

  শপথে তারা বলেন, ‘আমরা শপথ করিতেছি যে, খাঁটি গুড় তৈরি করতে এবং খেজুর রস ও গুড়ের এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সর্বদা সচেষ্ট থাকবো।’ 

  উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপস্থিতরা এই শপথ পাঠে অংশগ্রহণ করেন।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com