বালিয়াকান্দির নারুয়ায় জন্ম মৃত্যু নিবন্ধন বিষয়ক সভায় ডিডিএলজি

মিঠুন গোস্বামী || ২০২২-১২-০৮ ১৪:০০:৫৩

image

“নাগরিক অধিকার করতে সুরক্ষা ৪৫ দিনের মধ্যে জন্ম মৃত্যু নিবন্ধন”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা নারুয়া ইউনিয়ন পরিষদের হল রুমে গতকাল ৮ই ডিসেম্বর দুপুর ১টায় জন্ম মৃত্যু নিবন্ধন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকারের উপ-পরিচালক(উপ-সচিব) আসাদুজ্জামান রিপন উপস্থিত ছিলেন।

  নারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে এলজিএসপি ডিএফ মোহাম্মদ রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

  এছাড়াও ইউনিয়ন পরিষদের সকল সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যগণ উপস্থিত ছিলেন।

  আলোচনা সভা শেষে স্থানীয় সরকারের উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন ইউনিয়ন পরিষদ এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিদর্শন করেন। 

  উল্লেখ্য, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন ফ্রি। জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর থেকে ৫ বছর পর্যন্ত নিবন্ধন ফি ২৫ টাকা। ৫ বছর পর নিবন্ধন ফি ৫০ টাকা। জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ টাকা। অন্যান্য তথ্য সংশোধন এবং বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহের জন্য আবেদন ফি ৫০ টাকা। 

  জন্ম নিবন্ধন করা থাকলে একজন শিশু বা একজন পূর্ণবয়স্ক মানুষ বহু ধরনের সুবিধা পেতে পারেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪-এর ধারা ১৮ অনুযায়ী পাসপোর্ট ইস্যু, বিবাহ বন্ধন, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে নিয়োগদান, ড্রাইভিং লাইসেন্স ইস্যু, ভোটার তালিকা প্রণয়ন, জমি রেজিস্ট্রেশন, জাতীয় পরিচয়পত্র, লাইসেন্স ইন্স্যুরেন্স পলিসিসহ বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। একইভাবে সাকসেশন সার্টিফিকেট প্রাপ্তি, পারিবারিক পেনশন প্রাপ্তি, মৃত ব্যক্তির লাইফ ইন্স্যুরেন্স দাবি, নামজারি ও জমিজমা প্রাপ্তিতে মৃত্যু সনদ জরুরী।

  জন্ম ও মৃত্যু নিবন্ধন বর্তমান সরকারের একটি গুরুত্বপূর্ণ অর্জন। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে সব নাগরিকের একটি শুদ্ধ ডেটাবেস প্রস্তুতকরণে জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্যাদি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপ হিসেবে, সবার জন্ম নিবন্ধন করতে ২০১০ সাল থেকে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়। সারাদেশে সরাসরি জন্ম নিবন্ধনের পাশাপাশি অনলাইনেও নিবন্ধন কার্যক্রম চলছে। শুধু অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ও সনদ ডাউনলোডই নয়, জন্ম নিবন্ধন যাচাইও করা যায় সহজেই। এখন যে কেউ মোবাইলে ‘জন্ম তথ্য যাচাই’ অ্যাপস ব্যবহার করে জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করে দেখতে পারেন। 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com