বালিয়াকান্দিতে বিজয়ের পতাকা বিক্রি করছে মৌসুমী হকাররা

তনু সিকদার সবুজ || ২০২২-১২-১৪ ১৪:৪১:০৫

image

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন হাট-বাজারে জমে উঠেছে বিজয়ের পতাকা বিক্রি। 
  বিভিন্ন জাতীয় দিবস এলেই নানা ধরনের পতাকা এবং পতাকা সম্বলিত মাথা ও হাতে বাঁধার ব্যান্ড বিক্রি করে মৌসুমী হকাররা। এমনই কয়েকজন বিক্রেতাকে দেখা যায় বালিয়াকান্দির বিভিন্ন স্থানে পতাকা বিক্রি করতে। বিজয় দিবসের পাশাপাশি বিশ্বকাপ ফুটবল খেলাকে কেন্দ্র করে তাদের পতাকা বিক্রিও বেড়েছে। জাতীয় পতাকার সঙ্গে আর্জেন্টিনা, ফ্রান্সসহ বিভিন্ন দেশের পতাকাও বিক্রি হচ্ছে।
  গত ৮-৯ বছর যাবৎ পতাকা বিক্রি করা নাসির হোসেন বলেন, আমি স্ত্রী ও ২ সন্তানকে নিয়ে ঢাকার রায়েরবাগে থাকি। পতাকা বিক্রি করা আমার একপ্রকার নেশা। এই পতাকা বিক্রির সুবাদে দেশের বিভিন্ন স্থানে যাই। এতে নানা ধরনের মানুষের সাথে আমার দেখা-কথা হয়, জীবনের বড় পাওয়া। বিজয় দিবস ও বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে এবার ২০/২৫ হাজার টাকার মতো পতাকা বিক্রি হবে বলে আশা করছি। পতাকা বিক্রির পাশাপাশি অফ সিজনে আমি একটি দোকানে কাজ করি। 
  আরেক পতাকা বিক্রেতা ইয়াসিন আলী বলেন, আমি দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন জেলায় গিয়ে পতাকা বিক্রি করি। বিজয়ের মাসে লাল-সবুজের পতাকার চাহিদা থাকে বেশী। এখন বিশ্বকাপ ফুটবলের খেলা চলছে, তাই বিভিন্ন দলের পতাকাও বিক্রি হচ্ছে। 
  পতাকা কিনতে আসা ৩য় শ্রেণীর ছাত্র প্রতীক রায় নীল বলেন, এই পতাকার জন্য আমাদেরকে অনেক রক্ত দিতে হয়েছে। সে জন্য জাতীয় পতাকা ও মাথার ব্যান্ড কিনেছি। ১৬ই ডিসেম্বরের দিন এগুলো নিয়ে অনুষ্ঠানে আসবো।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com