বালিয়াকান্দি উপজেলায় আলো ছড়াবে রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের আলোকবর্তিকা গ্রন্থাগার

সোহেল মিয়া || ২০২৩-০১-২২ ১৪:১১:০৫

image

শিক্ষার সার্বিক উন্নয়নে যেটি কাজ করে সেটি হলো গ্রন্থাগার। বলা যেতে পারে শিক্ষার উন্নয়নের মূল ভিত্তিই হলো গ্রন্থাগার। গ্রন্থাগার সমাজ উন্নয়নের বাহন। একটি জাতির মেধা, মনন, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসাবে সমাজে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রন্থাগারের রয়েছে সুদূর প্রসারী ভূমিকা। 

  আগামীর স্মার্ট বাংলাদেশ গড়া এবং পরবর্তী প্রজন্মের কথা ভেবে রাজবাড়ীর আত্মমানবতার কাজে প্রতিষ্ঠিত জনপ্রিয় ও মানবিক সামাজিক সংগঠন “রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন” এবার প্রতিষ্ঠিত করতে যাচ্ছে “আলোকবর্তিকা” নামে একটি গ্রন্থাগার। যেটি এখন উদ্বোধনের অপেক্ষায়। এরই মধ্যে গ্রন্থাগার স্থাপনের সকল কার্যক্রম সম্পন্ন করেছেন সংগঠনটির সদস্যবৃন্দ। 

  গ্রন্থাগার ব্যবহার করে আমাদের প্রজন্ম তাদের মেধার বিকাশ ঘটিয়ে একটি বৈশ্বিক মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে এমন ধারণা থেকেই জেলার বিভিন্ন স্থানে সংগঠনটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করার জন্য কাজ হাতে নিয়েছে।

  রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আফরোজা মিথুন বলেন, করোনাকালীন সময়ে মানুষ যখন বিপদগ্রস্থ হয়ে পড়ে ঠিক সেই দুর্যোগ মুহূর্তে ক্যাপ্টেন ডাঃ সুমন হুসাইনসহ একঝাঁক তরুণ স্বপ্নবাজ প্রতিষ্ঠা করেন রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন। সেই করোনাকালীন সময়ে করোনায় আক্রান্ত দরিদ্র রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদানের মাধ্যমেই আত্নপ্রকাশ করে সংগঠনটি। তখনই রাজবাড়ীবাসীর হৃদয়ে ঠাঁই করে নেয় এ সংগঠনটি। 

  এরপর থেকে রাজবাড়ীতে নানাবিধ সামাজিক ও মানবিক কাজ করে যাচ্ছে সংগঠনটির নিবেদিত কর্মীরা। তারই ধারাবাহিকতায় এবার আমরা জেলার বিভিন্ন স্থানে গ্রন্থাগার নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। প্রথম ধাপে আমরা বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে আলোকবর্তিকা গ্রন্থাগারটি তৈরি করছি। সব কিছু ঠিক থাকলে প্রাথমিকভাবে ৫০০ বইয়ের সংগ্রহ নিয়ে ফাউন্ডেশনের মানবিক সদস্যদের নিজস্ব অর্থায়নে আগামী ২৬শে জানুয়ারী এটির উদ্বোধন করা হবে। এই গ্রন্থাগার উদ্বোধনের পর বিদ্যালয়ের প্রায় ১ হাজার ৪০০ শিক্ষার্থী সরাসরি সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অর্থ্যাৎ বিদ্যালয় চলাকালীনসময় আলোকবর্তিকা গ্রন্থাগারটি ব্যবহার করতে পারবেন।

  সংগঠনের সভাপতি প্রকৌশলী আব্দুল্লাহ আল রনি বলেন, গ্রন্থাগার প্রতিষ্ঠার ক্ষেত্রে আমাদের বৃহৎ পরিকল্পনা রয়েছে। বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সন্তানদের কথা বিবেচনা করে পর্যায়ক্রমে ইউনিয়ন পর্যায়ে দুর্গমচরসহ বিভিন্ন স্থানে গ্রন্থাগার স্থাপনের চেষ্টা করা হবে। 

  সংগঠনটির প্রতিষ্ঠাতা ও স্বপ্নদ্রষ্টা ক্যাপ্টেন ডাঃ সুমন হুসাইন বলেন, “এসো বই পড়ি, উন্নত জীবন গড়ি” এই প্রতিপাদ্য নিয়ে আমরা রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রথম লাইব্রেরী “আলোকবর্তিকা” উদ্বোধন করতে যাচ্ছি। আশা রাখছি ঘুনে ধরা অন্ধকার সমাজে আলো ছড়াবে আলোকবর্তিকা গ্রন্থাগারটি।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com