রাজবাড়ীর ৮ম বাংলা উৎসব সকল জাতীয় সংগঠকদের জন্য শিক্ষাণীয় ঃ আনিসুল হক

হেলাল মাহমুদ/রফিকুল ইসলাম || ২০২৩-০১-২৭ ১৩:৩৮:০৮

image

 শুদ্ধ ও যথাযথভাবে মাতৃভাষার চর্চা এবং বাংলা সাহিত্যের প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার উদ্দেশ্যে এবং বিশ্বের অন্যতম ভাষা হিসেবে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় রাজবাড়ীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলা উৎসব। এ নিয়ে ৮ম বারের মত বাংলা উৎসবের আয়োজন করলো রাজবাড়ী একাডেমি।

  গতকাল ২৭শে জানুয়ারী সকালে রাজবাড়ী একাডেমির আয়োজনে সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক। 
  এর আগে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। 
  রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসাবে শিক্ষানুরাগী ও সমাজসেবক ডাঃ এনএএম মোমিনুজ্জামান, নাসিম শফি ও রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবা আক্তার বক্তব্য রাখেন। 
  অনুষ্ঠানে উৎসবের লক্ষ্য ও উদ্দেশ্যসহ সার্বিক দিক তুলে ধরে বক্তব্য রাখেন রাজবাড়ী একাডেমির সাধারণ সম্পাদক ডাঃ ইকবাল হোসেন।
  এ সময় আমন্ত্রিত অতিথিগণ, আয়োজক কমিটির সদস্যগণ, জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী এবং অভিভাবকগণ উপস্থিত ছিলেন।
  অনুষ্ঠানে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, আমাদের রাজবাড়ী জেলায় অতীত কাল থেকেই সাহিত্য ও সাংস্কৃতিক চার্চা হয়ে আসছে। এর ধারবাহিকতায় রাজবাড়ী একাডেমি আজকে এই সুন্দর আয়োজন করেছে। আর এই উৎসব আরো সফল হয়েছে জনপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হকের অংশগ্রহণের মাধ্যমে। আমি আশা করি এই উৎসবের মাধ্যমে আমাদের শিক্ষার্থীগণ মাতৃভাষা সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আরো অনেক কিছু শিখতে পারবে। এছাড়াও তিনি তার বক্তব্যে শিক্ষার বিভিন্ন দিকসহ শিক্ষার্থীদের দিক-নির্দেশনা প্রদান করে বক্তব্য রাখেন। 
  উৎসবের উদ্বোধক জনপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক বলেন, আজকে রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক ডাঃ ইকবাল হোসেনের আয়োজনে রাজবাড়ীতে যে বাংলা উৎসব হচ্ছে এটা দেখে বাংলাদেশের সকল জাতীয় সংগঠকদের শিক্ষা নেওয়া উচিত, একটি বাংলা উৎসব কেমন হওয়া উচিত। এখানকার মঞ্চ পাট দিয়ে ও অন্যান্য স্টলগুলো বাংলা ঘরের আদলে করার ফলে উৎসবের বাংলা চিত্র ফুটে উঠেছে। পৃথিবীকে আমরা একটি বাংলো বা বাংলার ঘর উপহার দিয়েছি। বাংলো শব্দটা এসেছে বাংলা শব্দ থেকে। আমাদের এই গর্বের বাংলা ভাষাকে সকলের মধ্যে বিশেষ করে আমাদের ভবিষ্যত প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে রাজবাড়ী একডেমির সভাপতি ও সাধারণ সম্পাদক অত্যন্ত ভালো কাজ করছেন বলে তাদেরকে ও রাজবাড়ী একডেমির সকল সদস্যকে ধন্যবাদ জানাই।
  রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, ২০১১ সালে রাজবাড়ী একাডেমি প্রথম বাংলা উৎসবের আয়োজন করে। তারই ধারাবাহিকতায় আজকে ৮ম বারের মতো এই উৎসবের আয়োজন করা হয়েছে। মূলত বাংলা ভাষার সমৃদ্ধির সঙ্গে আমাদের ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেওয়া ও তাদেরকে বাংলাভাষা শিক্ষার প্রতি আরো বেশী আকৃষ্ট করাই এই উৎসবের উদ্দেশ্য। 
  তিনি আরো বলেন, আজ ও আগামীকাল বাংলা ভাষা কেন্দ্রীক ৫০টিরও বেশী ইভেন্ট ও অন্যান্য বিভিন্ন আয়োজনে বাংলা উৎসব শেষ হবে। রাজবাড়ীবাসী সকলের সহযোগিতা থাকলে ভবিষ্যতে আরো সুন্দর ও বড় পরিসরে বাংলা উৎসবের আয়োজন করা হবে। 
  তিনি প্রধান অতিথি, উদ্বোধক, বিশেষ অতিথি, আমন্ত্রিত অতিথিসহ উৎসবে অংশগ্রহণকারী সকলকে রাজবাড়ী একাডেমির পক্ষ থেকে ধন্যবাদ জানান। 
  এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও নৃত্যের মাধ্যমে প্রধান অতিথিসহ অতিথিগণ বরণ করা হয়। 
  এরপর দিনের অন্যান্য কর্মসূচীর মধ্যে শিশুদের সান্নিধ্যে আনিসুল হক, বিকাল ৩টায় ‘আবৃত্তি ও উচ্চারণ ভাবনা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে মু. সিদ্দিকুর রহমান পারভেজ ও মাহমুদুল হাকিম তানভীর অংশগ্রহণ করেন। বিকাল ৪টায় আলোচনা ও সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 
  রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, শিক্ষানুরাগী প্রকৌশলী মোহাম্মদ শাজাহান মিয়া ও প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বক্তব্য রাখেন। আলোচনা অনুষ্ঠান শেষে শিক্ষা ক্ষেত্রে অবদান রাখার জন্য রাজবাড়ী জেলার ৫ গুণীজনকে সংর্বধনা প্রদানের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। 
  এছাড়াও ২য় পর্বের আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজের বিশেষ কাজে থাকায় তিনি সকালে উৎসবে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com