বিনম্র শ্রদ্ধায় রাজবাড়ীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আসহাবুল ইয়ামিন রয়েন || ২০২৩-০২-২১ ১৪:৫৩:৪৭

image

 বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবির মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় রাজবাড়ীতে ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে।
  ভাষা শহীদের শ্রদ্ধা জানাতে ফুল হাতে স্মৃতির মিনারে জড়ো হন আপামর জনতা। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পাশাপাশি নানা শ্রেণিপেশার মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে শহীদ বেদি। 
  মহান একুশে ফেব্রুয়ারী ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন উপলক্ষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে রাজবাড়ী শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে হাজার হাজার মানুষের ঢল নামে। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার।
  ভাষা শহীদের স্মরণে রাজবাড়ী জেলা প্রশাসনসহ জেলার অন্যান্য সরকারী-বেসরকারী বিভাগ, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 
  গতকাল ২১শে ফেব্রুয়ারীর অমর একুশের প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে রাজবাড়ী শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দান সংলগ্ন শহীদ মিনারে জেলা প্রশাসক আবু কায়সার খান ও জেলা প্রশাসনে কর্মকর্তা-কর্মচারীগণ, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান ও জেলা পুলিশের কর্মকর্তাগণ, জেলা পরিষদ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস ও উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানাসহ উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের জণপ্রতিনিধি-কর্মকর্তা-কর্মচারীগণ, রাজবাড়ী পৌরসভা, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেনসহ এলজিইডির কর্মকর্তা-কর্মচারীগণ, রাজবাড়ী প্রেসক্লাব, দৈনিক মাতৃকণ্ঠের উপদেষ্টা সম্পাদক আবুল কালাম ও সম্পাদক খোন্দকার আব্দুল মতিনসহ মাতৃকণ্ঠ পরিবার, রাজবাড়ী রিপোটার্স ইউনিটি, জেলা জাতীয় পার্টি, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি রাজবাড়ী জেলা শাখা, জেলা জাসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা বার এসোসিয়েশনসহ জেলার বিভিন্ন সরকারী দপ্তর, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে। 
  এছাড়াও সকালে জেলা বিচার বিভাগ, জেলা আওয়ামী লীগ, পৃথকভাবে জেলা বিএনপির দুই গ্রুপসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণ একইভাবে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।
  শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ছাড়াও দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং ব্যক্তি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন; সুবিধামত সময়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা; সকাল ১০টায় রাজবাড়ী অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে ডাঃ আবুল হোসেন কুইজ প্রতিযোগিতা, একই সময়ে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান এবং বিকাল ৩টায় অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে একুশের প্রেক্ষিত শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিকাল ৫টায় সমাপনী ও পুরস্কার বিতরণ মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচী সমাপ্ত  হয়।
  এছাড়া জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তাদের সুবিধামত সময়ে ভাষা শহীদের স্মরণে বিভিন্ন কর্মসূচী পালন করে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com