পল্লী কবি জসীম উদ্দীন স্মরণে কবি ও সুধী সমাবেশ অনুষ্ঠিত

পাংশা প্রতিনিধি || ২০২৩-০৩-২০ ১৫:৪৮:০৪

image

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রাম বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে গত ১৯শে মার্চ দুপুরে পন্ডিত কাজী আবুল হোসেন কলেজ মিলনায়তনে কবি ও সুধী সমাবেশ-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
  বাহাদুরপুর গ্রামবাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি কবি শেখ মুন্নু বাংলা ভাষীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ড. কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু।
  অনুষ্ঠানে অতিথিদের মধ্যে খোকসা আবু তালেব কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এসএম কায়কোবাদ, কবি, লেখক ও নাট্য ব্যক্তিত্ব কাজী ফরিদ আহমেদ তপন, পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান হাজারী আবুল হাসিম, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি মুহাম্মদ ফিরোজ হায়দার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাজেদ, পন্ডিত কাজী আবুল হোসেন কলেজের উপাধ্যক্ষ মোঃ আনোয়ার হোসেন, পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, বাহাদুরপুর তরুণ সংঘের সাধারণ সম্পাদক মোঃ সাঈদ হোসেন শহিদ, তরুণ সংঘের সাবেক সাধারণ সম্পাদক রবিউল আলম ছগির ও সাংবাদিক মোঃ মোক্তার হোসেন প্রমূখ বক্তব্য রাখেন।
  আলোচনায় অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু বলেন, পল্লী কবি জসীম উদদীন কিশোর বয়স থেকে কবিতা লিখতেন এবং বন্ধুদের পড়ে শোনাতেন। কবি জসীম উদদীনের আত্মজীবনী থেকে উদ্ধৃতি দিয়ে অধ্যক্ষ বিকাশ বসু বলেন, কবি ঘুমিয়ে স্বপ্ন দেখতেন- কলকাতার গুণী মানুষদের সামনে তিনি কবিতা পাঠ করছেন, আর সেইসব বিশিষ্টজনেরা তার গলায় ফুলের মালা পড়িয়ে দিচ্ছেন। পরবর্তীকালে কবির সেই স্বপ্ন পূরণ হয়েছে। কবি কিশোর বয়সে কলকাতায় গিয়েছেন। কলেজ স্ট্রীটের বঙ্গীয় সাহিত্য পরিষদের কার্যালয়ে কবি কাজী  নজরুল ইসলামের সঙ্গে তার সাক্ষাতের সুযোগ হয়েছিল। কাজী নজরুল ইসলাম জসীম উদদীনের কবিতা পড়ে তাকে উৎসাহিত ও পত্রিকায় প্রকাশের ব্যবস্থা করেছিলেন। পরবর্তীকালে কবি জসীম উদদীন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীনেশ চন্দ্র সেনের সাথে সাক্ষাৎ করেন। দীনেশ চন্দ্র সেন ছিলেন- গ্রাম্যগীতি ও গাথা’র সংগ্রাহক ও গবেষক। ‘কবর’ কবিতা পড়ে তিনি প্রবেশিকা স্তরে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করেন। তখন জসীম উদদীন বিএ ক্লাসের ছাত্র। ছাত্রাবস্থায় কোন কবির লেখা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হওয়া বিরল ঘটনা। দীনেশ চন্দ্র সেন পল্লী কবিকে গ্রাম্য গীতি ও গাথা সংগ্রাহক হিসেবে কলকাতা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেন। বন্ধু মোহনলাল বন্দ্যোপাধ্যায়ের সহযোগিতায় তিনি অবনীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে পরিচিত হন এবং জোড়াসাঁকো ঠাকুরবাড়ীতে যাওয়ার সুযোগ পান। তাদের সহযোগিতায় রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে সাক্ষাৎলাভ সম্ভব হয়। প্রথম সাক্ষাতে তিনি রাখালী ও নক্সীকাঁথার মাঠ কাব্যগ্রন্থ দুটি রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে অর্পণ করেন। বিশ্বকবি তার লেখার ভূয়সী প্রশংসা করেন এবং শান্তিনিকেতনে থেকে যেতে বলেন। কবির পক্ষে তা সম্ভব না হলেও মাঝে মধ্যেই তিনি শান্তিনিকেতনে যেতেন। শান্তিনিকেতনে প্রভাত কুমার মুখোপাধ্যায়ের বাসায় তার ভাতিজি ছোট্ট মেয়ে হাসুকে দেখে ও কথা শুনে তিনি হাসু কাব্যগ্রন্থ রচনা করেন। রবীন্দ্রনাথ ঠাকুর পল্লী কবির গ্রাম্য ভাষায় সহজ সরল লেখা পড়ে লিখেছিলেন- অতি সহজে যারা লিখতে অক্ষম তারা এরকম খাঁটি জিনিসের মর্যাদা বুঝতে পারে না। রবীন্দ্রনাথ ঠাকুরের অনুকূল্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ে রামতনু লাহিড়ী গবেষণায় সহকারী হিসেবে নিয়োগ লাভ করেন পল্লী কবি। বাংলা ভাষার কবিদের মধ্যে রবীন্দ্রনাথ ও নজরুল ইসলামের পরই আসে জসীম উদদীনের নাম। সহজ সরল গ্রাম্য ভাষায় লেখা তার কবিতা, কাব্য নাট্য, গান বাঙালীর হৃদয়-মন জুড়ে আছে। পল্লী কবিকে কাব্যনাট্য লেখায় উৎসাহিত করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি একাধারে কবি, লেখক, গীতিকার, সুরকার, গায়ক এবং নাট্যকার ছিলেন।
  অনুষ্ঠানে পল্লী কবির স্মরণে স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি এবাদত আলী শেখ, সন্ধ্যা রানী কুন্ডু, সুমী খন্দকার, উত্তম কুমার মিত্র, ষড়জিৎ বিষ্ণু শ্যাম প্রমূখ। পল্লী কবির স্মরণে সংগীত পরিবেশন করেন সজল ও শরিফ। উপস্থাপনা করেন ড. কাজী মোতাহার হোসেন কলেজের প্রদর্শক ও বাহাদুরপুর গ্রামবাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সহসভাপতি কাজী আব্দুল্লাহ।
  অনুষ্ঠানে অতিথিবৃন্দ বহুমুখী প্রতিভার অধিকারী পল্লী কবিকে জানা এবং নতুন প্রজন্মের মাঝে তার লেখনি ছড়িয়ে দেওয়ার পাশাপাশি সাহিত্য অনুষ্ঠান অব্যাহত রাখার গুরুত্বারোপ করেন।
  অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল হামিদ মাস্টার, পাংশা উপজেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সেলিম মাহমুদ, কাজী ইউসুফ হোসেন রাঙ্গা ও বাগমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল আজিজসহ বাহাদুরপুর গ্রাম বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com