পাংশায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

মোক্তার হোসেন || ২০২৩-০৩-২৪ ১৪:৫৫:১১

image

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে গতকাল ২৪শে মার্চ ‘হাঁ আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব যক্ষ্মা দিবস-২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
  জানা যায়, গতকাল শুক্রবার সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে ব্যানার সহকারে র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  পাংশা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হাসানাৎ আল মতিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরএমও ডাঃ তরুন কুমার পাল, ডাঃ মোঃ দেলোয়ার হোসেন, ডাঃ ফাহিম এনাম, ডাঃ সুজা উদ্দিন সোহাগ, ডাঃ ইশরাত জাহান প্রমূখ উপস্থিত ছিলেন। উপস্থাপনা করেন পাংশা উপজেলা সেনেটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ তৈয়বুর রহমান।
  আলোচনা সভায় যক্ষ্মা রোগের লক্ষণ ও প্রতিকার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় উল্লেখ করা হয়- যক্ষ্মা একটি ছোঁয়াছে বা সংক্রমণ রোগ। যক্ষ্মা রোগে আক্রান্ত মানুষের  হাঁচি কাশি থেকে রোগ জীবানু ছড়াতে পারে। নোংরা পরিবেশ ও অপুষ্টিজনিত কারণে যক্ষা রোগ হতে পারে। সাধারণত তিন সপ্তাহের বেশি সময় কাশি, জ্বর, কাশির সঙ্গে কফ ও মাঝে মধ্যে রক্ত বের হওয়া, বুকে ব্যথা প্রভৃতি লক্ষণ দেখা দিলে সরকারী হাসপাতালে বিনামূল্যে কফ পরীক্ষা, রোগ নির্ণয়সহ যক্ষ্মা রোগের চিকিৎসা ও ওষুধ প্রদান হয়।
  যক্ষ্মা রোগ প্রতিরোধে মাঠ পর্যায়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের জনসচেতনতা সৃষ্টির গুরুত্বারোপ করা হয়। শুক্রবার সকাল ১১টায় শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় কর্মসূচি শেষ হয়।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com