রাজবাড়ীতে সড়ক নির্মাণ কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় ঠিকাদারের চুক্তি বাতিল ও জরিমানা

শিহাবুর রহমান || ২০২৩-০৪-১৯ ১৫:০৬:০৪

image

 রাজবাড়ী সদর উপজেলার বেলগাছি রেলস্টেশন সংলগ্ন রেলগেট থেকে কাজীরহাট পর্যন্ত ৩কিলোমিটার এইচবিবি সড়কের নির্মাণ কাজে অনিয়ম ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হাসিব এন্টারপ্রাইজের সাথে কাজের চুক্তি বাতিল ও প্রতিষ্ঠানটিকে জরিমানার জন্য এলজিইডি’র অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প(ওজওউচ-৩) এর প্রকল্প পরিচালককে গত ৪ঠা এপ্রিল পত্র দিয়েছে রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী।  
  একটি সূত্র জানায়, রাজবাড়ী এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেনের চিঠির প্রেক্ষিতে গত ১৭ই এপ্রিল এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপক ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হাসিব এন্টারপ্রাইজের ব্যাংক গ্যারান্টি হিসেবে রাখা টাকা এলজিইডির একাউন্টে জমা প্রদান করেছে বলে জানা গেছে। 
  রাস্তাটির ঠিকাদার মেসার্স হাসিব এন্টারপ্রাইজ হলেও কাজটি করছিল রাজবাড়ী সদর উপজেলা ছাত্রলীগের সাবেক নেতা ঠিকাদার হরিপদ সরকার রানা।
  এর আগে রাস্তাটির কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার না করার জন্য ঠিকাদারকে পত্র দিয়ে সতর্ক করাসহ নিম্নমানের নির্মাণ সামগ্রী অপসারণে করতে বলেছিল এলজিইডি। কিন্তু ঠিকাদার এ বিষয়ে কর্ণপাত না করলে এলাকাবাসীর শোচ্চার হয় এবং বিভিন্ন দৈনিক পত্রিকায় ঠিকাদারে দুর্নীতির সংবাদ সংবাদ প্রকাশিত হয়। এ প্রেক্ষিতে ঠিকা চুক্তি বাতিল করতে তৎপর হয় এলজিইডি। 
  এছাড়াও ব্যাপারে অতিসম্প্রতি দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় ফরিদপুর থেকে একটি টিম এসে কাজের এলাকা সরেজমিন পরিদর্শন করে।  
  জানা যায়, ২০২১ সালে ১ কোটি ১৩লক্ষ ৫৫হাজার ৪৪৪ টাকা চুক্তিমূল্যে বেলগাছি রেলস্টেশন সংলগ্ন রেলগেট থেকে কাজীরহাট পর্যন্ত ৩ কিলোমিটার এইচবিবি সড়কের উন্নয়ন কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হাসিব এন্টারপ্রাইজ। পরে হাসিব এন্টারপ্রাইজের কাছ থেকে কাজটি কিনে নেয় রাজবাড়ী সদরের সাবেক যুবলীগ নেতা ঠিকাদার হরিপদ সরকার রানা।
  টেন্ডার অনুযায়ী ২০২১ সালের নভেম্বরে কাজ শুরু করে ২০২২ সালের নভেম্বরের মধ্যে রাস্তাটির নির্মাণ কাজ শেষ করার কথা ছিল। হরিপদ সরকার রানা চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে কাজতো শেষ করেইনি বরং রাস্তাটিতে ব্যবহার করে অতি নিম্নমানের নির্মাণ সামগ্রী। এতে আপত্তি জানায় সদর উপজেলা প্রকৌশলী। এসব বিষয়ে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন দৈনিক পত্রিকায় রাস্তাটির দুর্নীতি-অনিয়মের খবর প্রকাশিত হয়।
  রাজবাড়ী এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেন জানান, অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় রাজবাড়ী সদর উপজেলার বেলগাছি রেলস্টেশন সংলগ্ন থেকে কাজীরহাট পর্যন্ত ৩ কিলোমিটার এইচবিবি সড়কের উন্নয়ন কাজের জন্য পত্রিকায় টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। টেন্ডারে কাজ পায় পাংশা উপজেলার ঠিকাদারী প্রতিষ্ঠান মের্সাস হাসিব এন্টারপ্রাইজ। ২০২১ সালের ২১শে নভেম্বর নির্মাণ কাজের কার্যাদেশ দেওয়া হয়। কার্যাদেশ অনুযায়ী কাজটি ২৮শে নভেম্বর শুরু করে ২০২২ সালের ৮ই জুন সমাপ্ত করার জন্য নির্ধারিত ছিল। কিন্তু কাজটি অগ্রগতি সন্তোষজনক না হওয়ায় ২০২৩ সালের ১৯শে জানুয়ারী অগ্রগতি ত্বরান্বিত করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে তাগিদপত্র দেওয়া হয়। এর মধ্যে রাস্তাটিতে নিম্নমানের নির্মাণ সামগ্রীর ব্যবহারের অভিযোগ পাওয়া যায়। যার প্রেক্ষিতে গত ৩০শে জানুয়ারী ঠিকাদারী প্রতিষ্ঠানকে ফের পত্র প্রেরণ করা হয়। কিন্তু তারপরও ঠিকাদারী প্রতিষ্ঠান রাস্তাটিতে কাজ না করে ফেলে রাখে। ঠিকা চুক্তি অনুযায়ী ২৮ দিনের অধিক সময় নিরবিচ্ছন্নভাবে নির্মাণ কাজ বন্ধ রাখা এবং সংশ্লিষ্ট কাজের ক্রুটি সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করায় গত ৪ঠা এপ্রিল ঠিকাদারের সাথে চুক্তি বাতিলের জন্য প্রকল্প পরিচালককে পত্র দেওয়া হয় এবং ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরিমানার করতে ব্যাংক গ্যারান্টি থেকে ১১ লক্ষ ৩৫ হাজার ৬০০ টাকা এলজিইডি’র একাউন্টে জমা করা হয়।
  এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ ইউসুফ হোসেনের ত্বড়িৎ পদক্ষেপে এলাকাবাসী সন্তোষ প্রকাশ করেছে। খুব শীঘ্রই উক্ত কাজের জন্য নতুন ঠিকাদার নিয়োগের প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com