বালিয়াকান্দি উপজেলায় পল্লী বিদ্যুতের ২হাজার গ্রাহক ৩দিন ধরে অন্ধকারে!

সোহেল মিয়া || ২০২৩-০৪-২৯ ১৫:১৪:৩৫

image

 ঝড়ের ৩দিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষের উদাসীনতার কারণে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নে পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ২হাজার গ্রাহক অন্ধকারে রয়েছে।
  ফলে গ্রাহকদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোস দেখা দিয়েছে। চরম বিপাকে পড়েছে বিদ্যুৎহীন পরিবারগুলো। প্রচন্ড তাপদহে অসুস্থ হয়ে পড়ছে বৃদ্ধ ও শিশুরা। বেশি বিপাকে পড়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। তবে বালিয়াকান্দিতে ওজোপাডিকোর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।
  গত ২৭শে এপ্রিল বেলা ৪টা থেকে হঠাৎ করে কাল বৈশাখী ঝড় বয়ে যাওয়ায় রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন বালিয়াকান্দির ৪৮ হাজার গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়ে। এরপর গত ৩দিন ধরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ক্ষতিগ্রস্থ লাইনে মেরামত কাজ করলেও এখন পর্যন্ত পুরো গ্রাহকের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা দিতে পারেনি।
  এখনো বালিয়াকান্দি উপজেলার জামালপুরের হঠাৎপাড়া, মন্ডলপাড়া, তুলসী বরাট, নবাবপুরের সদাশিবপুর মাদ্রাসা সংলগ্ন এলাকা, করচাডাঙ্গী, তালতলা, মোহাম্মাদপুর এলাকাসহ বেশ কয়েকটি গ্রামের প্রায় ২হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন রয়েছে।
  রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির বালিয়াকান্দি উপজেলা জোনাল অফিসের সূত্রে জানা যায়, বালিয়াকান্দির ৭টি ইউনিয়নে পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন মোট গ্রাহকের সংখ্যা ৪৮ হাজার ৫১৯ জন। গত ২৭শে এপ্রিল বিকাল চারটায় কাল বৈশাখী ঝড় বয়ে যাওয়ায় তাদের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওইদিন রাতের মধ্যে পল্লী বিদ্যুৎ সমিতির সদস্যরা ১৫ হাজার গ্রাহকের লাইন মেরামত করে বিদ্যুৎ সরবারহ চালু করেন। এরপর গত ২৮শে এপ্রিল সারাদিন কাজ করে প্রায় ২৫ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ দেন। গতকাল ২৯শে এপ্রিল বেলা তিনটা পর্যন্ত তারা ৬ হাজার ৫০০ গ্রাহককে বিদ্যুতের আওতায় আনতে সক্ষম হয়েছেন বলে দাবী করেন। বাকী ২হাজার আজ রাতের মধ্যেই বিদ্যুৎ পেয়ে যাবে বলে দাবী করেন।
  বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ নকিব শেখ বলেন, গত বৃহস্পতিবার বিকেলে আমাদের এই এলাকার বিদ্যুৎ চলে যায়। শনিবার বেলা ৩টা পর্যন্ত আমাদের এদিকে বিদ্যুৎ আসেনি। একবার বিদ্যুতের লোক আসছিলো। কোন কাজ হয়নি। আমাদের বাচ্চারা এই গরমে অতিষ্ঠ হয়ে গেছে। বৃদ্ধ মানুষগুলো অসুস্থ হয়ে পড়ছে।
  উপজেলা নটাপাড়া গ্রামের স্কুল শিক্ষক কমলা রানী কাপাসিয়া বলেন, তিনদিন ধরে বিদ্যুৎ নেই। আমাদের বাড়ীতে দুইটা বাচ্চা রয়েছে। তারা প্রচন্ড কষ্ট পাচ্ছে। ফ্রিজের মাছ নষ্ট হয়ে গেছে। তাছাড়া চরম ভোগান্তিতে পড়েছে এসএসসি পরীক্ষার্থীরা। বিদ্যুৎ না থাকায় তারা ঠিক মতো এই গরমে লেখাপড়া করতে পারছেনা। একদিনের ঝড়ে ৩দিন বিদ্যুৎ না থাকা সত্যি কষ্টদায়ক। আশা করি বিদ্যুৎ বিভাগ আরও সচেতন হয়ে কাজ করবে।
  বালিয়াকান্দি পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম মোঃ শামসুল হক বলেন, কাল বৈশাখী ঝড়ের কারণে লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। আমাদের কর্মীরা দ্রুত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে। আশা করছি আবহাওয়া অনুকুলে থাকলে রাতের মধ্যেই বালিয়াকান্দির সকল গ্রাহক বিদ্যুৎ পেয়ে যাবে। 
  এ বিষয়ে রাজবাড়ী পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার প্রকৌশলী এম মফিজুর রহমানকে ‘বালিয়াকান্দিতে ৩দিন ধরে বিদ্যুৎ বিহীন প্রায় ২হাজার গ্রাহক’ এমন প্রশ্ন করলে তিনি বলেন, কোথায় কোথায় বিদ্যুৎ নেই আমাকে বলতে পারবেন? তখন তাকে এ প্রতিবেদক কয়েকটি জায়গার নাম বললে তিনি সেটা নোট করে নেন এবং দ্রুতই বিষয়টি দেখছেন বলে জানান। 
  পরে তিনি আরো বলেন, সন্ধ্যার মধ্যেই সব জায়গায় বিদ্যুৎ পোঁছে যাবে। না পৌঁছায়লে তাকে ফোন করে জানাতে বলেন।
  উল্লেখ্য, উর্দ্ধতন কর্তৃপক্ষের যথাযথ তদারকি না থাকায় জেলার বিভিন্ন স্থানে পল্লী বিদ্যুতের গ্রাহকেরা কাঙ্খিত সেবা না পেয়ে হয়রানী হচ্ছে বলে অভিযোগ উঠেছে।  

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com