জেলা প্রশাসনের আয়োজনে স্মার্ট রাজবাড়ী বিনির্মাণে করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আসহাবুল ইয়ামিন রয়েন || ২০২৩-০৫-০৯ ০৫:৫৯:৪১

image

রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে জেলা ইনোভেশন চ্যালেঞ্জ এর আওতায় স্মার্ট রাজবাড়ী বিনির্মাণে করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৮ই মে সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে সভাপতি হিসেবে এ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।   অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সোহাগ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সূবর্ণা রানী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসারগণ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাগণ, ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, সাংবাদিকসহ অন্যান্য শ্রেণী পেশার আমন্ত্রিত ব্যক্তিবর্গ কর্মশালায় অংশগ্রহণ করেন।

সভাপতি হিসেবে কর্মশালার উদ্বোধনী ও সমাপনী বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে একটি প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ। সেই লক্ষ্যকে সামনে রেখে আমাদের এখন থেকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। তারই ধারাবাহিকতায় রাজবাড়ী জেলা প্রশাসন রাজবাড়ী জেলাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী স্মার্ট জেলা হিসেবে রুপান্তর করতে সরকারের নির্ধারিত বিষয়গুলোর মধ্য থেকে কোন বিষয়গুলো বেশী গুরুত্ব দিয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে ও এর জন্য কি পরিমান বাজেট প্রয়োজন এবং এর দ্বারা কিভাবে রাজবাড়ী জেলা অর্থনৈতিকভাবে অগ্রগতি লাভ করবে সেটা নির্ধারণ করতে আজকে রাজবাড়ীর বিভিন্ন সেক্টরের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের অংশগ্রহণে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করেছিলেন বলে বর্তমানে আমরা অধিকাংশ কাজ অনলাইনে করতে পারি। সুতরাং আমি মনে করি মাননীয় প্রধানমন্ত্রীর ভবিষ্যতের যে স্মার্ট বাংলাদেশের পরিকল্পনা সেই আলোকে রাজবাড়ী জেলাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ বান্ধব স্মার্ট জেলার মডেল হিসেবে প্রতিষ্ঠা করা সম্ভব। আর সেই লক্ষ্যকে সামনে রেখে আমাদের সকলকে যার যার অবস্থান থেকে ডিজিটাল প্রযুক্তির সহায়তা নিয়ে পেপার লেস অফিস, ডিজিটাল অর্থনৈতিক লেনদেনসহ সকল সেক্টরে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারে সরকারের পাশাপশি বিভিন্ন সেক্টরের কর্মসম্পাদনকারী সকল প্রতিষ্ঠানকে উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। আর এরই মাধ্যমে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের বুকে বঙ্গবন্ধুর স্বপ্নের স্মার্ট উন্নত সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারব বলে আমরা বিশ্বাস করি। 

উল্লেখ্য যে, কর্মশালায় অংশগ্রহণকারীগণ ৫টি গ্রুপে (পদ্মা, গড়াই, হড়াই, চন্দনা ও কুমার) ভাগ হয়ে স্মার্ট জেলা ইনোভেশন চ্যালেঞ্জ এর জন্যে উদ্ভাবনী বিভিন্ন আইডিয়া উপস্থাপন ও তার আলোকে স্মার্ট রাজবাড়ী গঠনে কি কি সমস্যা হতে পারে, সমস্যাগুলো সমাধানের উপায়, সংশ্লিষ্ট সরকারী-বেসরকারী দপ্তরের দায়িত্ব কি হতে পারে এবং এই স্মার্ট রাজবাড়ী গঠনে সম্ভাব্য কি পরিমান বাজেট প্রয়োজন হতে পারে সে সব বিষয় নিয়ে আলোচনা করা হয়। আর এই কর্মশালা থেকে প্রাপ্ত আইডিয়া ও বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত আইডিয়া একত্রিত করে সমন্বিতভাবে স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী ও দীর্ঘ মেয়াদী বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে রাজবাড়ী জেলার ভিশন ২০৪১ তৈরি করা হবে বলে কর্মশালায় জানানো হয়।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com