গোয়ালন্দে ব্রি ধান ৮৯ ও ৯২ জাতের মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত

মইনুল হক মৃধা || ২০২৩-০৫-১২ ১৪:২৯:২৩

image

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়ায় গতকাল ১২ই মে বিকালে চলতি বোরো মৌসুমে ব্রি ধান ৮৯ ও ৯২ জাতের প্রদর্শনীর মাঠ দিবস ও শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। 
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) আঞ্চলিক কার্যালয় ভাংগা-ফরিদপুরের আয়োজনে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ মাঠ দিবস ও শস্য কর্তন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ভাংগা-ফরিদপুর বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ইফতেখার মাহমুদ আকন্দ।
গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমানের সভাপতিত্বে উপজেলা উপসহকারী কৃষি অফিসার মোঃ ইমরান হোসেন, কৃষি উদ্যোক্তা ও আধুনিক কৃষক মোঃ হুমায়ন আহমেদসহ উপজেলা কৃষি দপ্তরের অন্যান্য কর্মকর্তাসহ শতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন আদ্-দ্বীন আহমেদ।
অনুষ্ঠান শেষে তোরাপ শেখেরপাড়া গ্রামের কৃষক মোঃ হুমায়ন আহমেদের প্রদর্শনী প্লটের ব্রি ৮৯ ও ৯২ ধান আগত চাষীদের দেখানো হয় এবং প্রদর্শনী প্লটের ধান নমুনা কর্তন করে ঝাড়াই-মাড়াই দেখানো হয়।
এসময় কৃষক হুমায়ন আহমেদ বলেন, বিগত দিনে যে সমস্ত ধানের জাতগুলো আবাদ করেছি, এরমধ্যে বোরো ৮৯ ও ৯২ ধানের জাত সবচেয়ে ফলন বেশী, পোকামাকড়ের আক্রমণ কম, ধানের গোড়া ও গাছ খুবই শক্ত যা বাতাসে হেলে পড়েনা, অন্যান্য জাতের চেয়ে ফলনও বেশী, ধানও চিকন যা অতি লাভজনক। আমি আগামী মৌসুমে বোরো ৮৯ ও ৯২ জাতের ধান বেশী করে আবাদ করবো।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com