গাছ রোপণের মধ্য দিয়ে ঈদের আনন্দ উপভোগ করলো গোয়ালন্দ ফাউন্ডেশন

মইনুল হক মৃধা || ২০২৩-০৭-০৩ ০৪:০৫:১৩

image

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় চারা গাছ রোপণের মধ্য দিয়ে ঈদের আনন্দ উপভোগ করেছে “গোয়ালন্দ ফাউন্ডেশন” নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। 

  ঈদের পরদিন থেকে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, মসজিদ, মাদ্রাসা ও রাস্তা ঘাটে বিভিন্ন ফলদ ও ঔষধি গাছ রোপণ করে সংগঠনের সদস্যরা।

  জানা যায়, গোয়ালন্দ ফাউন্ডেশনের অনেক স্বেচ্ছাসেবক দেশের বিভিন্ন প্রান্তে ও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরী করাসহ নিজ প্রতিষ্ঠানে ব্যস্ত সময় কাটান। ঈদের ছুটিতে আনন্দ উপভোগ করতে ছুটে আসেন নিজ এলাকায়, নিজ জন্মভূমিতে। এবার তারা এ আনন্দ উপভোগ করার জন্য ব্যক্তিক্রমী উদ্যোগে নেন। আর এ ব্যতিক্রমী উদ্যোগের মধ্যে তারা চারা গাছ রোপণকে বেছে নেন। 

  চারা গাছ রোপণকালে গোয়ালন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ইঞ্জিনিয়ার ফকির আব্দুল মান্নান বলেন, “গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এই শ্লোগানকে সামনে রেখে আমরা এই কর্মসূচী হাতে নিয়েছি। বর্তমান পরিস্থিতিতে আমাদের দেশে জনসংখ্যার অধিক চাপে পড়ে বেশির ভাগই ফসলি জমি উজাড় করে তৈরি করা হচ্ছে ঘরবাড়ী ও প্রতিষ্ঠান। প্রতিনিয়ত কাটা হচ্ছে গাছপালা। মানছে না কেউ বন বিভাগের নিয়মনীতি। তাই পরিবেশ আজ হুমকির মুখে। এভাবে ব্যাপকহারে গাছপালা ও ফসলি জমি বিলীন হতে থাকলে প্রাকৃতিক দুর্যোগে দেশ ক্ষতিগ্রস্ত হবে।

  শুধু তাই নয়, খাদ্য সমস্যাও একসময় প্রকট আকার ধারণ করবে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। আগের দিনে চারদিকে যে গাছপালা দেখা যেত, তার তিন ভাগের একভাগও এখন দেখা যায় না। এমন চলতে থাকলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়বে। এমনিতে বর্ষা মৌসুমে দেশের বেশিরভাগ অঞ্চলই পানিতে প্লাবিত হয়।

  আরেক স্বেচ্ছাসেবক ফজলুল হক বলেন, সবুজ শ্যামল এ দেশটা আগের মতো আর নেই। যেসব গুণের কারণে আমাদের এ দেশকে সবুজ-শ্যামল বলা হতো তার বেশির ভাগেই ছিল চারদিকে ঘন গাছপালা আর সবুজের সমারোহ। এখন সেই সবুজ শ্যামল রূপ খুব কমই চোখে পড়ে। গাছপালা ও ফসলি জমি ধ্বংসের কারণে পাখ পাখালিও আগের মতো আর তেমন দেখা যায় না। গাছপালা কাটার ফলে পাখিদের আশ্রয়স্থলও কমে যাচ্ছে। অতিথি পাখির আগমনও কমে গেছে। প্রতিনিয়তই এভাবে গাছপালা কেটে উজাড় করতে থাকলে পাখিদের বংশ বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে।

  তাই পরিবেশগত সমস্যা দৈনন্দিন বেড়েই চলেছে। ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’-এই হোক আমাদের প্রাণের শ্লোগান। ফসলি জমি রক্ষা করতে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

  স্বেচ্ছাসেবক শোয়েব হাসান বলেন, বৃক্ষ রোপণের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা উপলব্ধি করে বৃক্ষের পরিচর্যা করতে হবে। তাতে করে মানবজাতি ও প্রাণীকুলের বৃহত্তর কল্যাণ সাধিত হবে। এছাড়াও ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে বৃক্ষরোপণ তথা বনায়নের বিকল্প নেই। গাছ বিহীন পৃথিবী এক মুহূর্তও অসম্ভব। মানুষের যাপিত জীবনের সব কিছুই গাছকে ঘিরে। তাই গাছ নিধন হলে গাছ শুধু একাই মরে না। মানুষসহ প্রায় সব প্রাণসত্তার জন্যই তা ঝুঁকি ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়ায়। একটি পূর্ণবয়স্ক বৃক্ষ বছরে যে পরিমাণ অক্সিজেন সরবরাহ করে, তা কমপক্ষে ১০ জন পূর্ণবয়স্ক মানুষের বার্ষিক অক্সিজেনের চাহিদা মেটায়। তাই বৃক্ষ রোপণ ও এর পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ।

  চারা গাছ রোপণকালে রাজবাড়ী জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকির আবদুল জব্বার, স্বেচ্ছাসেবক ফকির আবদুল মান্নান, আশরাফুল আলম, ফজলুল হক, জহিরুল হক লাভলু, মাহমুদ হোসাইন, সিরাজুল ইসলাম, নাসির উদ্দিন রনি, শোয়েব হাসান, উজ্জল মাহমুদ প্রিন্স, ইমদাদুল হক মিলন, আমিনুল ইসলাম পিয়াল, শফিক মন্ডল, রফিকুল ইসলাম, আমিনুল ইসলাম রুবেল ও তাহারিন, নাসরিন আক্তার ইতি প্রমুখ উপস্থিত ছিলেন। এ কর্মসূচীতে সহস্রাধিক গাছ রোপণ করা হবে জানান গোয়ালন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকেরা।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com