অবৈধভাবে বালু উত্তোলন-পরিবহনের দায়ে মোবাইল কোর্টে ৬টি বাল্কহেডকে জরিমানা

মীর সামসুজ্জামান সৌরভ || ২০২৩-০৭-২০ ১৩:৫৩:৫৪

image

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে পদ্মা নদী থেকে বালু উত্তোলন ও পরিবহনের দায়ে গতকাল ১৯শে জুলাই রাজবাড়ী সদর উপজেলার অন্তার মোড় এলাকায় ৬টি বালু বোঝাই বাল্কহেড আটক করে জেলা প্রশাসন। 

  পরে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইদুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা বাল্কহেডের চালকদের ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন এবং মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

  বাল্কহেড গুলোর চালকরা হলো- ইয়া গাউস এর সুকানি গাজিবুদ্দিন সরদার, মায়ের দোয়া-১ এর জুয়েল গাজী, জেরিন সুলতানা’র কবির জমাদ্দার, এসএম আদী’র জামাল হোসেন, মক্কা-মদিনার রাহুল সরকার এবং মায়ের দোয়া-২ এর জিলাল মোল্লা। 

  স্থানীয়রা জানান, উচ্চ আদালতের(হাইকোর্ট) নিষেধাজজ্ঞা অমান্য করে সম্প্রতি রাজবাড়ী ও কুষ্টিয়ার শিলাইদ এলাকার কলাবাগান এলাকা থেকে বালু উত্তোলন ও পরিবহন করে রাজবাড়ী-গোয়ালন্দ নৌপথ ব্যবহার করে বিভিন্ন অঞ্চলে নিয়ে যাওয়া হয়। গতকাল ১৯শে জুলাই সকালের দিকে কুষ্টিয়া কলাবাগান এলাকা থেকে একত্রে ৬টি বালুবোঝাই বাল্কহেড গোপালগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে গোয়ালন্দের অন্তারমোড় এলাকায় পৌঁছালে স্থানীয় লোকজন বাল্কহেড গুলো আটক করে নৌ পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে ৬টি বালু বোঝাই বাল্কহেড ও চালকদের আটক করে। এ সময় তারা বালু উত্তোলন ও পরিবহনের বৈধ কাগজপত্র কোন বৈধ কাগজ দেখাতে পারেনি।

  দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক জেএম সিরাজুল কবির বলেন, গতকাল ১৯শে জুলাই গোয়ালন্দের চর বরাট অন্তারমোড় এলাকায় স্থানীয়রা বালুবাহী কয়েকটি বাল্কহেড আটক করেছে বলে খবর দেয়। খবর পেয়ে দৌলতদিয়া থেকে নৌ পুলিশের একজন উপপরিদর্শক (এসআই)সহ পুলিশ পাঠানো হয়। সাথে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয় থেকে একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উপস্থিত হন। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। 

  এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইদুল ইসলাম বলেন, খবর পেয়ে আমরা বালুবাহী ৬টি বাল্কহেডসহ চালকদের আটক করেছি। পরে তাদের কাছ থেকে ১লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com