দেবগ্রামে মাঝ বরাবর দেবে গেছে ব্রীজ॥ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল

মইনুল হক মৃধা || ২০২৩-০৮-২৫ ১৫:০৮:০৩

image

 রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের তেনাপচা খালের ওপর নির্মিত জরাজীর্ণ ব্রীজের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল অব্যাহত রয়েছে।

  বিগত ২০২১ সালের অক্টোবরের শেষের দিকে ব্রীজটির নিচ থেকে মাটি ধ্বসে মাঝের অংশ দেবে গেলে নভেম্বর থেকে যান চলাচল বন্ধ রাখতে বলে প্রশাসন। কিন্তু যানবাহন চলাচল বন্ধ না হওয়ায় যে কোন মুহুর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

  সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০২-২০০৩ অর্থ বছরে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে তেনাপচা খালের ওপর প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে ১২ মিটার দৈর্ঘের ২ ভেন্ট বক্স কালভার্ট বা ছোট ব্রীজ নির্মাণ করা হয়। তেনাপচা আশ্রয়ন ইউজেড-আরএইচডি (পিয়ার আলী মোড়) এলজিইডি সড়কের ৫২৩ মিটার চেইনেজ সড়কে ব্রীজটি অবস্থিত।

  সরেজমিনে দেখা যায়, ব্রীজটির মাঝখান থেকে দেবে গেছে। ব্রীজের দুইপাশে মাটি সরে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এমতবস্থায় ঝুঁকি নিয়ে যানবাহন ও মানুষ চলাচল করছে।

  স্থানীয় বাসিন্দা হোসেন আলী বলেন, খাল পাড় ভেঙে যাওয়ায় আমাদের বাড়ী-ঘর থাকছে না। দীর্ঘদিন ব্রীজটির মাঝ বরাবর দেবে গেছে। কবে জানি বড় ধরনের দূর্ঘটনা ঘটবে এবং আমাদের ঘর-বাড়ী ভেঙ্গে দেবে যাবে।

  স্থানীয় অটো চালক হারুনার রশিদ বলেন, আর কতদিন আমরা যাত্রী নিয়ে এভাবে ঝুঁকিতে ভাঙ্গা ব্রীজের ওপর দিয়ে চলাচল করবো? কয়েকদিন আগে ব্রীজ পার হতে গিয়ে এক ঝালমুড়ি বিক্রেতার ভ্যান ব্রীজের নিচে পড়ে তার অনেক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে, আমরা এখন নিরুপায় হয়ে গেছি। ভাঙ্গা ব্রীজটি নতুন করে তৈরি করা হলে আমরা দুশ্চিন্তমুক্ত হবো।

  দেবগ্রাম ইউপি চেয়ারম্যান হাফিজুল ইসলাম বলেন, বর্ষাকালে প্রচন্ড বেগে পানি প্রবাহিত হওয়ায় পাশের মাটি ধ্বসে ব্রীজটি দেবে গেছে। দুর্ঘটনার ঝুঁকি থাকায় গত ২বছর আগের নভেম্বর মাসের শুরু থেকেই ভারী যান চলাচল বন্ধ রয়েছে। হালকা যান ও পথচারী চলাচল অব্যাহত থাকায় যেকোন মুহুর্তে ব্রীজটি সম্পূর্ণ ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

  গোয়ালন্দ উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ বজলুর রহমান খান বলেন, ব্রীজটির ব্যাপারে আমরা প্রকল্প পরিচালকের সাথে কথা বলেছি এবং কাগজপত্র পাঠিয়েছি। অনুমোদন পেলে ব্রীজটির কাজ আমরা করতে পারবো।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com