রাজবাড়ীতে বাজারে ৪০ টাকার নিচে নেই সবজি॥বিপাকে সাধারণ মানুষ

মইনুল হক মৃধা || ২০২৩-০৮-২৬ ১৫:০১:৫১

image

 

রাজবাড়ীতে বাজারে ৪০ টাকার নিচে নেই সবজি॥বিপাকে সাধারণ মানুষ

॥মইনুল হক মৃধা॥ বেশ কিছুদিন ধরেই কাঁচা বাজারে প্রায় সব সবজিই বিক্রি হচ্ছে চড়া দামে। একই সঙ্গে মাছ, মাংস ও ডিমের দামও ঊর্ধ্বমুখী। বাড়ছে আদা-রসুন ও পেঁয়াজের দামও। বাজারে সবচেয়ে কম দামে যে সবজি বিক্রি হচ্ছে তার দামও ৪০ টাকা। চড়া মূল্যের এই বাজারে এসে প্রতিনিয়তই হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। 

  ক্রেতারা বলছেন, সব পণ্যই তাদের নাগালের বাইরে চলে যাচ্ছে। নতুন করে ভাবতে হচ্ছে তাদের সাংসারিক খরচ নিয়ে।

  গতকাল ২৬শে আগস্ট রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকার বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। চলমান চড়া মূল্যের বাজারে আজকে প্রায় সব সবজিই  বিক্রি হচ্ছে উচ্চমূল্যে। লম্বা বেগুন ৭০ টাকা, গোল বেগুন ৮০ টাকা, শসা ৬০-৮০ টাকা, করল্লা ৭০ টাকা, উচ্ছে ৭০, পেঁপে ৪০ টাকা, পটল ৬০-৭০ টাকা, কাঁকরোল ৭০ টাকা, মুলা ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৪০-৬০ টাকা,  ঢেঁড়স ৭০-৮০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা,  ধুন্দল ৬০ টাকা, বরবটি ৪০ টাকা মুঠা, কচুরমুখী ৮০ টাকা, কাঁচা মরিচ ২৪০ টাকা কেজি। লাউ ৬০-৮০ টাকা পিস, আলু ৪০ টাকা, চাল কুমড়া ৭০-৮০ টাকা পিস। বাজারে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে পেঁপে। সেটাও ৪০ টাকা কেজি।

  গত সপ্তাহের তুলনা করলে দেখা যায় কিছু সবজির দাম অপরিবর্তিত থাকলেও অনেক সবজিরই দাম বেড়েছে প্রায় ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত। গত সপ্তাহে লম্বা ও গোল দুই ধরণের বেগুনের দামই ছিল ৫০-৭০ টাকা কেজি। আজকে সেই দাম হয়েছে যথাক্রমে ৭০ ও ৮০ টাকা। বরবটি ও কচুরমুখী বিক্রি হয়েছে ৩০-৬০ টাকায়। আজ তা বিক্রি হচ্ছে ৪০-৮০ টাকায়। লাউ বিক্রি হয়েছিল ৫০ টাকায় আজকে তা বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকায়।

  এছাড়া আজকে দেশি পেঁয়াজ ৮০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৬০ টাকা, নরমাল পেঁয়াজ ৫০ টাকা ও দেশি আদা ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

  বাজার করতে আসা বেসরকারী চাকরীজীবি কাউছার মাহমুদ বলেন, বাজারে সবকিছুর দামই বেশি। আমাদের মতো মধ্যবিত্ত মানুষের সাংসারিক খরচ নিয়ে নতুনভাবে হিসাব করতে হচ্ছে। আমি ভাবতে পারছি না যাদের আয় আমাদের থেকেও কম তারা কীভাবে চলছে।

  আরেক ক্রেতা বলেন, আমাদের খাবার বাবদ যে খরচ হতো সেটাকে কমিয়ে আনতে হয়েছে। সেটা অনেকটা এভাবে যে, আগে যদি মাসে ৮ দিন মাংস দিয়ে খেতাম এখন হয়তো খাচ্ছি ৪-৫ দিন, এভাবেই কমাতে হয়েছে।

  মাছ কিনতে বাজারে এসেছেন শরিফুল ইসলাম। তিনি বলেন, এখন একটা অবস্থা চলছে যে মাছ কিনবো না মাংস কিনবো ভেবে পাই না। কারণ দুইটার দামই বেশি। বাজারে এসে হিমশিম খাচ্ছি। কর্তৃপক্ষের নিয়মিত বাজারের দ্রব্যমূল্যের মনিটরিং করা উচিত।

  পেঁয়াজ, রসুন ব্যবসায়ী ফারুক হোসেন বলেন, বর্তমানে মোকামে আদা, রসুন, পেঁয়াজ বেশি দামে কিনতে হচ্ছে। আগের থেকে মানুষ বাজারে এসে কম কেনা শুরু করেছে। আমরা বেশি দামে কিনলে তো বেশি দামেই বিক্রি করতে হবে।

 

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com