দৌলতদিয়া যৌনপল্লীতে খাদ্য সংকটে যৌনকর্মীদের মানবেতর জীবন যাপন!

দেবাশীষ বিশ^াস || ২০২৩-০৯-০১ ১৫:২৬:২২

image

দেশের সবচেয়ে বৃহৎ যৌনপল্লী রাজবাড়ী জেলার দৌলতদিয়া যৌনপল্লী। করোনা ভাইরাস প্রতিরোধে লকডাইনের পর থেকে শুরু হয়েছে যৌনকর্মীদের মানবেতর জীবনযাপন। এরপর পদ্মা সেতুর চালুর পর পল্লীতে শুরু হয়েছে হাহাকার। খদ্দেরের অভাবে জীবিকা সংকটে দৌলতদিয়ার যৌনকর্মীরা। সবচেয়ে বেশি কষ্টে জীবনযাপন করছেন ৫০ বছরের ঊর্দ্ধের নারীরা।

জানা গেছে, দৌলতদিয়া যৌনপল্লীতে প্রায় ৫ হাজার মানুষের বসবাস। এখানে যৌনকর্মীর সংখ্যা ১ হাজার ৩০০ জন। এদের মধ্যে ১ হাজার ৫০ জন নিয়মিত রয়েছে। বাকিরা অনিয়মিত থাকেন এখানে। এখানে প্রায় ৩০০ বাড়ী রয়েছে। যৌনপল্লীতে শিশুর সংখ্যা ৬০০ জন। পল্লীতে বর্তমানে ৩৫০ জন বয়স্ক নারী রয়েছে।

দৌলতদিয়া যৌনপল্লী ঘুরে দেখা গেছে, এখন আর সেই আগের মতো ভিড় নেই পল্লীর ভেতরে। শুনশান নিরবতা চারদিকে। এক সময় পল্লীর প্রধান গলিতে ভিড় লেগে থাকলেও সেই গলি এখন অনেকটাই ফাঁকা। খদ্দেরের আশায় নারীরা সেজে ঘরের পাশে দাঁড়িয়ে আছে। তবে এখন আর খদ্দের সেভাবে আসে না বলে জানান বেশ কয়েকজন যৌনকর্মী।

কথা হয় যৌনকর্মী ফাতেমার সাথে। তিনি বলেন, দিন তারিখ মনে নেই কবে আসছিলাম। তবে শুধু মনে আছে যেদিন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করা হয় সেদিন এখানে আমার আসা। আমার বাড়ী ঝিনাইদহ জেলায়। আমার তিনটি সন্তান রয়েছে। তারা এই জগত থেকে অনেক দূরে। আমি একাই পল্লীতে আছি। আমার বয়স ৫০ বছরের ঊর্দ্ধে। পল্লীর ভেতরে মানুষের বাড়ীতে কাজ করে খাই। কাজের সংকট সৃষ্টি হয়েছে। আমরা এখান থেকে চলে যেতে চাই।

যৌনকর্মী ছন্দা(৫৭) তিনি বলেন, পল্লীর অবস্থা এক সময় ভালো ছিল। বর্তমানে পল্লীর অবস্থা খুব খারাপ। পদ্মা সেতু চালু হওয়ার পর দৌলতদিয়া ফেরী ঘাট ও লঞ্চ ঘাটে লোকজন আসে না। সবাই পদ্মা সেতু হয়ে যায়। তাই আমাদের হাহাকার শুরু হয়েছে। আমরা এখন চলে যেতে চাই। কিন্তু আমাদের তো যাবার মতো কোন জায়গা নাই। সরকার যদি আমাদের পুনর্বাসনের ব্যবস্থা করে দেয় তাহলে বেঁচে থাকতে পারবো। 

পল্লীর আরেক বাসিন্দা বলেন, দৌতলদিয়া ফেরী ঘাট যখন যানজট লেগে থাকতো তখন ভালো ছিলাম। খদ্দের আসতো পল্লীতে। কিন্তু এখন কেউ খবর নেয় না। আমরা এখান থেকে চলে যেতে চাই। সরকার যদি আশ্রয়নের ঘরে থাকার জায়গা করে দিতেন আমরা চলে যেতাম।

দৌলতদিয়ার পল্লীর ভেতরে রয়েছে অসহায় নারী ঐক্য সংগঠন। সংগঠনের সভাপতি ঝুমুর বেগম। তিনি বলেন, পল্লীর মধ্যে ৩৫০ জন বয়স্ক নারী আছেন। এদের চরম খাদ্য সংকট শুরু হয়েছে। এরা এখন চলে যেতে চায়। গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন স্যার আসছিলেন। তিনি বলেছেন ৫০ বছরের ঊর্দ্ধে যারা আছেন তাদের একটি তালিকা প্রস্তুত করতে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, দেশের সবচেয়ে বড় যৌনপল্লী দৌলতদিয়া যৌনপল্লী। পদ্মা সেতুর চালুর পর এখানে ভিন্ন প্রেক্ষাপট তৈরি হয়েছে। আমি সরেজমিনে সেখানে গিয়েছিলাম। যৌনপল্লীর সবাই আমাদের সমাজের অংশ। সেখানে কয়েকটি সংস্থা কাজ করে। আমি নির্দেশনা দিয়েছি ৫০ বছরের উপরে কতজন নারী এখানে আছেন। প্রাথমিকভাবে এই তালিকা প্রস্তুত করে আমরা চিন্তাভাবনা করবো তাদের কিভাবে পুনর্বাসন করা যায়।

 

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com