রাজবাড়ী হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় যাবে সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস

স্টাফ রিপোর্টার || ২০২৩-১০-২০ ১৪:৫৩:০৯

image

যমুনা নদীতে নির্মিত বঙ্গবন্ধু সেতু দিয়ে চলাচলরত ঢাকা-খুলনা রুটের সুন্দরবন এক্সপ্রেস ৭২৫/৭২৬ ও বেনাপোল-ঢাকা রুটের বেনাপোল এক্সপ্রেস ৭৯৫/৭৯৬ রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে চলাচল করবে। রুট পরিবর্তন করায় পরিবর্তন হয়েছে ট্রেনের যাত্রাবিরতি স্টেশনের।  

গত ১৯ শে অক্টোবর বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোঃ আব্দুল আওয়ালের স্বাক্ষর করা এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়েছে, মহাপরিচালকের কার্যালয়ের চিঠির আলোকে বঙ্গবন্ধু সেতু দিয়ে খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচলকারী সুন্দরবন এক্সপ্রেস (৭২৫/৭২৬) ও বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে চলাচলকারী বেনাপোল এক্সপ্রেস (৭৯৫/৭৯৬) ট্রেন দুটি রুট পরিবর্তন করে পদ্মা সেতু দিয়ে পরিচালিত হবে।

আগামী ১লা নভেম্বর থেকে সুন্দরবন এক্সপ্রেস (৭২৫) দিয়ে নতুন রুটের যাত্রা শুরু হবে। ওইদিন ট্রেনটি খুলনা ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে এবং ঢাকা পৌঁছাবে ভোর ৫টা ১০ মিনিটে। অন্যদিকে ট্রেনটি ঢাকা ছাড়বে সকাল ৮টা ১৫ মিনিটে এবং খুলনা পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে।

 ট্রেনটি ঢাকায় যাওয়ার পথে দৌলতপুর, নওয়াপাড়া, যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, পোড়াদহ জংশন, কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর এবং ভাঙ্গা জংশন স্টেশনে যাত্রাবিরতি করবে।

ঢাকা থেকে ফিরতি পথে সুন্দরবন এক্সপ্রেস ট্রেন ভাঙ্গা জংশন, ফরিদপুর, রাজবাড়ী, কুষ্টিয়া কোর্ট, পোড়াদহ জংশন, আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা, দর্শনা হল্ট, কোটচাঁদপুর, মোবারকগঞ্জ, যশোর, নওয়াপাড়া এবং দৌলতপুর স্টেশনে যাত্রাবিরতি করবে।

অপরদিকে, আগামী ২রা নভেম্বর থেকে বেনাপোল এক্সপ্রেস (৭৯৫) নতুন রুটে যাত্রা শুরু করবে। ওইদিন ট্রেনটি বেনাপোল ছাড়বে দুপুর ১টায় এবং ঢাকা পৌঁছাবে রাত ৮টা ৪৫ মিনিটে। অন্যদিকে ট্রেনটি ঢাকা ছাড়বে রাত ১১টা ৪৫ মিনিটে এবং বেনাপোল পৌঁছাবে সকাল ৭টা ২০ মিনিটে।

বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি উভয় পথে ঝিকরগাছা, যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, দর্শনা হল্ট, চুয়াডাঙ্গা, পোড়াদহ জংশন, কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর এবং ভাঙ্গা জংশন স্টেশনে যাত্রাবিরতি করবে।

সুন্দরবন ও বেলাপোল এক্সপ্রেস ট্রেনের বিদ্যমান রেক কম্পোজিশন, মার্শালিং ও আসন বিন্যাস একই থাকবে বলে মহাপরিচালকের কার্যালয়ের ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com