বিএনপির ডাকা হরতালের প্রথম দিনে প্রভাব পড়েনি রাজবাড়ীর জনজীবনে

মীর সামসুজ্জামান সৌরভ || ২০২৩-১১-১৯ ১৮:২২:৩২

image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ও সরকার পতনের দাবিতে বিএনপির ডাকা ৪৮ ঘন্টার হরতালের ১ম দিনে প্রভাব পড়েনি রাজবাড়ীর জনজীবনে। অভ্যন্তরীণ রুটে বাস চলাচল চালু থাকলেও বন্ধ রয়েছে দূরপাল্লার বাস সার্ভিস। 

 অপরদিকে রাজবাড়ী জেলার গুরুত্বপূর্ণ সব স্থানে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এছাড়াও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

 গতকাল ১৯শে নভেম্বর সকাল থেকেই ঢাকা-খুলনা জাতীয় মহাসড়ক, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে ট্রাক, মাইক্রোবাস, প্রাইভেটকার, থ্রি-হুইলা(মাহেন্দ্রা), অটো রিকশাসহ সকল যানবাহনের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। একই সঙ্গে রাজবাড়ী-দৌলতদিয়া, দৌলতদিয়া-খুলনাসহ সকল রুটের ট্রেন চলাচল ও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট, ধাওয়াপাড়া-নাজিরগঞ্জ নৌরুটে যান চলাচল স্বাভাবিক ছিলো। সকাল থেকে বেলা বাড়ার সাথে সাথে খুলতে শুরু করে ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

 অভ্যন্তরীণ রুটে বাস, ট্রেন ও নৌযান চলাচলে তেমন কোনো ভোগান্তি ছাড়াই গন্তব্যে যাচ্ছে সাধারণ মানুষ। সকাল থেকে রাজবাড়ী জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর এবং হরতালের সমর্থনে পিকেটিংয়ের দৃশ্য দেখা যায়নি। জেলার গুরুত্বপূর্ণ সব স্থানে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা, দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

 ঢাকাগামী যাত্রী সূবর্ণা রহমান বলেন, সকালে পরিবার নিয়ে ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে রাজবাড়ী বাস মালিক সমিতি কার্যালয়ের নিচতলার কাউন্টারে গিয়ে দেখি কাউন্টার বন্ধ। পরে মালিক সমিতির এক লোক বলল ঢাকার বাস বন্ধ। এখন ভেঙে ভেঙে যাওয়া ছাড়া আমার উপায় নেই। হরতাল অবরোধে তেমন কোন প্রভাব না পড়লেও সাধারণ মানুষের ভোগান্তি হয়।

 জেলার স্থানীয় বাসিন্দারা বলেন, এখন হরতাল কেউ মানে না। কারণ সবারই সংসার আছে। জীবিকার তাগিদে সবাই বের হচ্ছে। এভাবে হরতাল ডেকে ঘরে বসে দাবি আদায় সম্ভব না। সরকার ও বিরোধী পক্ষ উভয়ের উচিত শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান করা। হরতাল সবার জন্যই ক্ষতিকর।

 শহরের রিকশা চালক মোঃ রাফিন শেখ বলেন, আমরা গরিব মানুষ। এসব হরতাল অবরোধ আমাগোর জন্য না। আমাগোর সংসার চালাতে হলে রাস্তায় বের হতেই হবে। পেটের দায়ে ঝুঁকি নিয়ে বের হতেই হয়।

 নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পরিবহন শ্রমিক বলেন, হরতাল অবরোধ থাকলে দূরপাল্লার বাস বন্ধ থাক। বাস বন্ধ থাকলে আমাদের বেতনও বন্ধ থাকে। গত একমাস ধরে হরতাল অবরোধ চলায় আমাদের সংসার চালানো কষ্ট হয়ে যাচ্ছে। 

 রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক লিটন বলেন, বিএনপির ডাকা ৪৮ ঘন্টার হরতালের প্রথম দিনে অভ্যন্তরীণ রুটের বাস চলাচল স্বাভাবিক রয়েছে। তবে নিরাপত্তার স্বার্থে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।

 রাজবাড়ী জেলা পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ বলেন, হরতালে নাশকতা এড়াতে পুলিশ কাজ করছে। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।

ঢাকা অফিস : ৩৪/১ ডি-২, হাটখোলা সড়ক (অভিসার সিনেমা হলের পিছনে), ঢাকা-১২০৩। ফোন অফিস : 0641-66666, বার্তা বিভাগ : 66333, রাজবাড়ী প্রেসক্লাব অফিস : 66660, বাসা : 65728, মোবাইল : 01713-489472, 01715-019375, 01715-621243, ই-মেইল : motin_rajbari@yahoo.com এবং matrikantha@gmail.com